গোয়ালতোড়ে গাড়ির ধাক্কায় মারা গেল দুই  পূর্ণবয়স্ক  হরিণ 

0
53

নিজস্ব সংবাদদাতা : বুধবারের পর ফের বৃহস্পতিবার আরেকটি পুর্ন বয়স্ক হরিণের মৃতদেহ উদ্ধার হল রাজ্যসড়ক সংলগ্ন জঙ্গল থেকে ।

এবারও ঘটনাস্থল পশ্চিম মেদিনীপুর জেলার গোয়ালতোড় থানা । বুধবার এই থানা এলাকাতেই মিলেছিল আরেকটি হরিণের  দেহ এবং গত কেযেক বছর ধরেই চলছে এই দুর্ভাগ্যজনক ঘটনা

বৃহস্পতিবার সকালে বনদপ্তরের কিয়ামাচা বীটের অন্তর্গত নয়াবসত রেঞ্জের অধীনে গোয়ালতোড় থানার গাংদুয়ারির সামনে একটি জঙ্গলে আজ সকালে একটি হরিণকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে গ্রামবাসীরা।

তখন তারা বনদপ্তরে খবর দিলে বনকর্মীরা ঘটনাস্থলে এসে মৃত হরিনটিকে  নিয়ে যায়। হরিনটি শরীরের দু তিন জায়গায় ক্ষত চিহ্ন রয়েছে।

বনকর্মী দের প্রাথমিক অনুমান এই জঙ্গলের উপর দিয়েই গেছে গোয়ালতোড় চন্দ্রকোনা রোড় রাজ্য সড়ক। এই সড়কের উপর দিয়ে প্রচুর যানবাহন চলাচল করে। রাতে খাবারের সন্ধানে বেরিয়ে সড়ক পেরুতে গিয়েই গাড়ির ধাক্কাতে মারা আহত হয়েছিল পশুটি, পরে তাকে খুবলে খেয়েছে অন্য কোনও শ্বাপদ । তবে ময়না তদন্তের রিপোর্ট আসলেই মৃত্যুর সঠিক কারন জানা যাবে।
বুধবার সকালেও গোয়ালতোড়ের পাথরপাড়াতে একটি পুর্ণ বয়স্ক হরিনের মৃত দেহ উদ্ধার হয়। এবং মাঝে মধ্যেই এই রাস্তার দুর্ঘটনায় অনেক হরিনের মৃত্যু হয়। গত বছরও এভাবেই ২টি হরিনের মৃত্যু হয় এবং একটি আহত হরিনকে উদ্ধার করে চিকিৎসার জন্য পাঠানো ।
গোয়ালতোড়ের মাইলিসাই , নয়াবসত সহ চার পাঁচটি জঙ্গলে হরিনের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে । নিঃসন্দেহে এটা বনদপ্তরের সাফল্য কিন্তু পাশাপাশি হরিনের এই দুর্ঘটনা জনিত মৃত্যু রোধে তেমন সক্রিয় ভূমিকা নিতে দেখা যায়নি বনদপ্তরকে । মাঝখানে সড়ক বরাবর রাস্তার দুপাশে ফেনসিং দেওয়া সহ কয়েকটি উদ্যোগের কথা ভাবা হলেও কাজের কাজ হয়নি কিছুই ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here