Saturday, August 13, 2022
Advertisement

Death News:প্রয়াত হলেন অলিম্পিকে পদক জয়ী বর্ষীয়াণ হকি নক্ষত্র ভারিন্দর সিং

শাশ্বতী চ্যাটার্জি::১৯৪৭ সালের ১৬ মে জন্মগ্রহণ করা এই হকি নক্ষত্র সাতের দশকে ভারতীয় হকি দলের একাধিক সাফল্যের অন্যতম কাণ্ডারী ছিলেন।

 

 

 

 

১৯৭৫ সালে কুয়ালালামপুরে আয়োজিত হকি বিশ্বকাপে সোনা জয়ী ভারতীয় দলের সস্য ছিলেন তিনি। এই একবারই বিশ্বকাপের মঞ্চে সোনা জিতেছিল ভারতীয় হকি দল। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ২-১ গোলে পরাজিত করে তারা।

১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে ব্রোঞ্জ জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন ভারিন্দর সিং। আমস্টাডার্মে আয়োজিত ১৯৭৩ হকি বিশ্বকাপে ভারতের রূপো জয়ী দলেও ছিলেন তিনি। ১৯৭৪ সালে তেহরানে এবং ১৯৭৮ সালে ব্যাঙ্ককে আয়োজিত এশিয়ান গেমসে রূপো জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন এই মহানক্ষত্র। ১৯৭৫ মন্ট্রিয়াল অলিম্পিকেও ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন সিং।

একটা দীর্ঘ সময় ভারতীয় হকি দলের সাফল্যে অনস্বীকার্য অবদান রাখার জন্য তাঁকে ২০০৭ সালে ধ্যানচাঁদ জীবনকৃতি সম্মানে ভূষিত করে ভারত সরকার। ভারিন্র সিং-এর প্রয়াণে শোক প্রকাশ করেছে হকি ইন্ডিয়া। ভারিন্দর সিং-এর প্রয়াণের খবর সামনে আনে জলন্ধরের সুরজিৎ হকি সোস্যাইটি। তাদের পক্ষ থেকে বলা হয়, “সুরজিৎ হকি সোস্যাইটির প্রত্যেক সদস্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে তাঁর পরিবারকে এই বড় ক্ষতি সামলে ওঠার শক্তি প্রদান করুণ। বিদেহি আত্মা শান্তি পাক।”

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,432FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles