চালু হলনা ডাঙ্গা বিজয়শ্রী জুনিয়ার হাইস্কুলের আদিবাসী হোস্টেল

0
42

শিব শংকর চ্যাটার্জ্জী,দক্ষিন দিনাজপুর

জমি জটিলতায় আজও চালু হলনা ডাঙ্গা বিজয়শ্রী জুনিয়ার হাইস্কুলের আদিবাসী হোস্টেল। বঞ্চিত এলাকার আদিবাসী সম্প্রদায়ভূক্ত পড়ুয়ারা। জমি জট কাটিয়ে দ্রুত হোস্টেলটি চালু করার দাবী স্কুলের পড়ুয়া থেকে শিক্ষকদের।

জানাগেছে, বালুরঘাট ব্লকের অন্তর্গত ডাঙ্গা বিজয়শ্রী এলাকাটি আদিবাসী অধ্যুষিত।  পিছিয়ে পরা ওই এলাকার মানুষ তথা পড়ুয়াদের উন্নতি বা সুবিদার্থে একটি হোস্টেল করার উদ্যোগ নেওয়া হয়।

স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের পড়ুয়াদের জন্য, নিজস্ব জায়গাতেই এই হোস্টেল তৈরিতে বরাদ্দ করা হয় অনগ্রসর  শ্রেনী কল্যাণ  বিভাগের পক্ষ থেকে।  বরাদ্দকৃত  ৩০ লক্ষ টাকায় কাজটি শুরু হয় ২০১৫ সালে। একবছর অর্থাৎ ২০১৬ সালে কাজটি সমাপ্ত হয়।

কিন্তু ২০ টি আসন বিশিষ্ট ওই হোস্টেল নিয়ে বিপাকে পরে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়টি। শেষে পার্শ্ববর্তী ডাঙ্গা বিজয়শ্রী জুনিয়ার  হাই স্কুলকে সেই হোস্টেল হস্তান্তর  করে প্রাথমিক বিদ্যালয় কতৃপক্ষ।  হোস্টেল চালু করতে, ২০১৬ সালেই  জুনিয়ার  হাইস্কুলের পক্ষ থেকে পড়ুয়া, রাধুনে এবং অনান্য তালিকা পাঠিয়ে দেওয়া হয় অনগ্রসর শ্রেনী  কল্যাণ  বিভাগের কাছে।

সেখান থেকে পালটা চিঠি পাঠানো হয়  জুনিয়ার হাইস্কুলকে।  কিন্তু জায়গাটি প্রাথমিক বিদ্যালয়ের পক্ষ থেকে অনগ্রসর শ্রেনী কল্যাণ বিভাগকে হস্তান্তর না করায় এই জটিলতা তৈরি  হয়েছে।

ডাঙ্গা বিজয়শ্রী জুনিয়ার  হাই স্কুলের ভারপ্রাপ্ত  প্রধান শিক্ষক লিটন মন্ডল বলেন,  বিল্ডিংটি তাদেরকে হস্তান্তর  করা হয়েছে। কিন্তু জমিটি রয়েছে প্রাথমিক বিদ্যালয় তথা জেলা প্রাথমিক শিক্ষা সংসদের। জায়গাটি অনগ্রসর শ্রেনী কল্যাণ বিভাগকে হস্তান্তর করতে তারা আবেদন করেছিলো জেলা প্রাথমিক শিক্ষা সংসদে। কিন্তু তারা জানিয়েছিলো জমি হস্তান্তর  করা সম্ভব নয়।

তবে ২০১৭ সালে নো অবজেকশান সার্টিফিকেট বা এনওসি তারা দিয়েছেন। সেই সার্টিফিকেট  দিতেই হোস্টেল চালু করা যাবে বলে জানায় অনগ্রসর  শ্রেনী কল্যাণ  বিভাগ। কিন্তু ২০১৮ তেও চালু হয়নি হোস্টেল। অথচ  আবার অনগ্রসর  শ্রেনী কল্যাণ বিভাগ থেকে চিঠি পাঠিয়ে জমি হস্তান্তরের কথায় বলা হয়েছে।

জমিজট কাটিয়ে এলাকার পড়ুয়াদের স্বার্থে এই  হোস্টেল চালুর দাবী তাদের। কেননা, তার স্কুলে ১০১ জন ছাত্রর মধ্যে ৮০ জনই আদিবাসী সম্প্রদায়ভূক্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here