গোয়েলের গোলে চাঙ্গা হয়ে উঠলো বিজেপি

0
38

তুলসী দত্ত : আর মাত্র কয়েক মাস বাকি। বাজবে ভোটের বাদ্যি। শাসক ও বিরোধী দলগুলো এখন যে যার অস্ত্রে শান দিচ্ছে । রথের দিন যেমন কাঠামো পুজো দিয়ে শুরু হয় দুর্গাপুজোর বাতাবরণ তেমনি এবার নির্বাচনী নাকাড়া আজ বাজিয়ে দিল বিজেপি সরকারের অন্তবর্তী বাজেট।
বিরোধীদের আক্রমণে অনেকটা কোনঠাসা হয়ে পড়েছিল শাসক দল ভারতীয় জনতা দল। সেইসঙ্গে প্রধানমন্ত্রী এবং দলের সভাপতি অমিত শাহ যুতসই একটা উপায় খুঁজছিলেন রুখে দাঁড়ানোর ।

অর্থমন্ত্রী পীযুষ গোয়েলের পেশ করা বাজেট যেন তাঁদের হাতে তীরধনুক ধরিয়ে দিয়েছে। গোয়েলের বাজেটকে ইতিমধ্যেই অতিমাত্রায় জনদরদী বলে ব্যাখ্যা করতে শুরু করে দিয়েছে অনেকে ।

উল্লেখ্য, অরুণ জেটলির অসুস্থতার কারণে আজ সংসদে বাজেট পেশ করেন পীযূষ গোয়েল।
মোদী সরকারের আজকের বাজেট অনেকটা ফুটবল খেলায় পিছিয়ে পড়া দলের গোল শোধ করার মতো। গোয়েলকে দিয়ে গোল করিয়ে সরকার নিজেদের কতখানি জনদরদী তা প্রমাণ দেওয়ার চেষ্টা করছে ।

যেটা দেখা যাচ্ছে তা হল মধ্যবিত্ত আমজনতা ও কৃষকসমাজকে প্রচ্ছন্নভাবে তোষণ করার প্রয়াস। মধ্যবিত্ত চাকুরিজীবীরা এই বাজেটে সব থেকে বেশি লাভবান হবেন। একইভাবে প্রান্তিক কৃষকেরাও উপকৃত হবেন।

প্রথমেই ধরা যাক ভোটব্যাঙ্কের মধ্যবিত্ত আমজনতাকে কী কী উপহার দেওয়া হল বাজেটে। মোদী সরকার আয়করে ব্যাপকহারে ছাড় দিয়েছেন। আগে বছরে দুই লাখ অবধি আয়ের ওপর কোন কর দিতে হত না। এখন সেটা বাড়িয়ে করা হয়েছে পাঁচ লাখ টাকা। এখানেই শেষ নয়।

ব্যাঙ্ক বা ডাকঘরের যাঁদের ফিক্সড ডিপোজিটের সুদ দশ হাজারের বেশি হত তাঁদের আনুপাতিক হারে কর কেটে নেওয়া হত (টিডিএস)। এখন ওই সুদের অংক পঞ্চাশ হাজার বা তার বেশি হলে তবেই টিডিএস-র কোপ পড়বে।

গ্রামীন অর্থনীতিকে চাঙ্গা করার জন্য অন্তবর্তী বাজেটে গ্রামভিত্তিক শিল্প ও কর্মসংস্থানের জন্য ষাট হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে
মধ্যবিত্ত চাকুরিজীবীদের আয়করে ব্যাপকহারে ছাড় দেওয়ায় শেয়ারবাজারে স্বস্তির হাওয়া বয়ে যায় ।

গোয়েলের বাজেট পেশ হওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই বোম্বই স্টক এক্সচেঞ্জের (বিএসই) সূচক প্রায় পাঁচশ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে । ব্রোকারদের আশা এবার বেশি করে সাধারণ মানুষ শেয়ার বাজারের দিকে ঝুঁকবেন।

দেশের সাধারণ নির্বাচনের ঠিক একশ দিন আগে আজ যে চালটা মোদী সরকার চাললো তার ফল কী হবে তা তো সময়ে জানা যাবে। আজ যা জানা গেল সেটা হল লড়াই জমে উঠেছে ।
রাফায়েলের ঘায়ে বিজেপি সরকার তথা দল  রাজনীতির ময়দানে গোল খেয়ে  বসে গিয়েছিল ।আজ গোয়েলের গোল একটা সমতা ফিরিয়ে আনতে পেরেছে তা বলাই বাহুল্য ।

সামনে ভোট। আজকের অন্তবর্তী বাজেট অবশ্যই ভোটের বাজেট ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here