৪৩ তম কলকাতা বইমেলার উদ্বোধন করলেন মমতা

0
27

নিজস্ব প্রতিনিধি:   কলকাতা বইমেলার উদ্বোধন করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ বৃহস্পতিবার করুণাময়ীতে বইমেলার উদ্বোধনে এসে মুখ্যমন্ত্রী বলেন, ‘কলকাতা বইমেলা বিশ্বের সেরা বইমেলা।

বই কেনার উৎসব, বইকে জানার উৎসব এটা। যতই সোশ্যাল মিডিয়ার ব্যবহার বাড়ুক, যতই ফেসবুকে কবিতা, গল্প লেখা হোক, বই হাতে নিয়ে না পড়লে শান্তি হয় না। মনের ভাব প্রকাশ করতে কাগজ কলমের বিকল্প নেই’।

সেকারণে নিজেও বই পড়তে ভালবাসেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর লেখা ৮৭টি বই এবার মেলায় পাওয়া যাবে। তার মধ্যে শিশুদের জন্যও বেশ কিছু বই লিখেছেন তিনি।

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, জ্যোতিপ্রিয় মল্লিক, সাধন পাণ্ডে, দোলা সেন, সব্যসাচী দত্ত, সুজিত বসু, নির্বেদ রায়, সুবোধ সরকার, চিন্ময় গুহ, নৃসিংহপ্রসাহ ভাদুড়ি, যোগেন চৌধুরী, শুভাপ্রসন্ন, পাবলিশার্স অ্যান্ড গিল্ডের ডিরেক্টর সুধাংশুশেখর দে এবং সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় প্রমুখ।

বইমেলা উদ্বোধনের পাশাপাশি নিউটাউনে বিশ্ববাংলা গেট চালু করার কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ফিরহাদ হাকিম এবং দেবাশিস সেনকে বিশ্ববাংলা গেট চালু করার নির্দেশ দিয়েছেন তিনি। এখানে যেতে হলে ইন্টারনেটে টিকিট বুক করতে হবে। ৪৫ মিনিট থাকার সুযোগ পাবেন সীমিত সংখ্যক লোক।

এদিন ইকোট্যুরিজিম পার্কেও একটি কাফের নামকরণ করেছেন তিনি।
১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে কলকাতা বইমেলা। থিম দেশ ‘গুয়াতেমালা’। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুয়াতেমালার রাষ্ট্রদূত জিয়োবান্নি কাসতিয়ো।

থিম কান্ট্রির পাশাপাশি এবার বইমেলার ফোকাস লেপচা। উদ্বোধনী মঞ্চে সিইএসসি সৃষ্টিসম্মান পেলেন সাহিত্যিক শংকর। এর আগে সিইএসসি সৃষ্টিসম্মান পেয়েছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় এবং কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। এবারের বইমেলায় থাকছে ৬০০টি বইয়ের স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন। লিটল ম্যাগাজিন প্যাভিলিয়ন উৎসর্গ করা হয়েছে সদ্য প্রয়াত কবি পিনাকী ঠাকুরের নামে। ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মেলা। সময় প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here