ভারত-বাংলাদেশ যৌথ প্রকাশনা উদ্যোগ ‘বইসাঁকো’: ইতিহাস গড়ল কলকাতা বইমেলা

0
58

নিজস্ব প্রতিনিধি:   ইতিহাস গড়ল কলকাতা বইমেলা। হ্যাঁ ইতিহাসই বটে! কলকাতা ও ঢাকা বইমেলার ইতিহাসে এই প্রথম ভারত-বাংলাদেশের যৌথ প্রকাশনা উদ্যোগ ‘বইসাঁকো’।

কলকাতা ও ঢাকার দুই ঐতিহ্যবাহী প্রকাশনা সংস্থা ‘পত্রভারতী’ আর ‘অন্যপ্রকাশ’-এর উদ্যোগে এই প্রয়াস। ৪৩ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা ভারতের দুই ও বাংলাদেশের তিন সাহিত্যিকের বই প্রকাশিত হল শনিবার সন্ধ্যায়।

সত্যম রায়চৌধুরীর ‘দুনিয়াদারি’, ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়ের ‘আজও রোমাঞ্চকর: স্বাধীনতার রক্তঝরা গল্প’, সৈয়দ মনজুরুল ইসলামের ‘সেরা দশ গল্প’, মারুফুল ইসলামের ‘নির্বাচিত ১০১ কবিতা’ ও মাজহারুল ইসলামের ‘হুমায়ূন আহমেদের মাকড়সাভীতি এবং অন্যান্য’ প্রকাশিত হয় গতকাল।

প্রসঙ্গত বইমেলার স্টেট ব্যাংক অডিটোরিয়ামে বই পাঁচটির প্রকাশনায় লেখকরা ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কথাশিল্পী সমরেশ মজুমদার ও রাজ্য সরকারের গ্রন্থাগারমন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী, কলকাতাস্থ বাংলাদেশ উপ-দূতাবাসের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, প্রচেত গুপ্ত, বাংলাদেশের মিডিয়া ব্যক্তিত্ব ও সাহিত্যিক ফরিদুর রেজা সাগর, লেখিকা রাবেয়া খাতুন, বীথি চট্টোপাধ্যায়, মজিবর আল মামুন প্রমুখ।

অন্যদিকে অনুষ্ঠানে গান গেয়ে মঞ্চ মাতালেন বাংলাদেশের দুই খ্যাতিমান শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা ও মেহের আফরোজ শাওন।
অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক ইমানুল হক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here