ব্লকচেন সেন্টার অব এক্সেলেন্স গড়বে রাজ্যঃ

0
21

নিজস্ব প্রতিনিধি :ব্লকচেন ওপর সেন্টার অব এক্সেলেন্স গড়বে রাজ্যঃ মমতার পাখির চোখ ‘বিশ্ববাংলা’ বাংলাকে জগৎসভায় শ্রেষ্ঠত্বের শিরোপা পেতে দেখতে চান তিনি।

তাঁর স্বপ্ন গোটা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাবে বাংলা। সেই লক্ষ্যপূরণের জন্যই ‘বিশ্ববাংলা’ তৈরিতে সচেষ্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণেই গোটা রাজ্য জুড়ে অবিরাম উন্নয়নমূলক কাজ করে চলেছেন তিনি।

এবার তাঁর নির্দেশেই ব্লকচেনের ওপর সেন্টার অব এক্সেলেন্স গড়বে রাজ্য। শহরে গ্লোবাল ব্লকচেন কংগ্রেসের একটি কনভেনশন ছিল।

সম্প্রতি তা শেষ হয়েছে। সেখানে এই বিষয়ে জানানো হয়েছে।

ব্লকচেনের উপর এই এক্সেলেন্স সেন্টার গড়ে তুলতে ইতিমধ্যে রাজ্যের তথ্যপ্রযুক্তি দফতরের সঙ্গে ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের (আইএসআই) একটি চুক্তি হয়েছে। মূলত তাদের বিশেষজ্ঞদের মাধ্যমেই এই কেন্দ্র গড়ে তোলা হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। রাজ্যের দাবি, এই কেন্দ্র গড়ে উঠলে যে কোনও ব্যবসায়িক সংস্থা থেকে শুরু করে ব্যক্তিগত উদ্যোগে যে কেউ প্রশিক্ষণের সুযোগ পাবে।
ব্লকচেনের ক্ষেত্রে ব্রাজিলই মূলত কাজ করে। কারণ সেখানে প্রথম এই ব্লকচেন ব্যবস্থার উপর এডুকেশন বা সেন্টার অব এক্সেলেন্স গড়ে উঠেছিল। সেই দেশের ওই সেন্টার থেকে বহু ব্যবসায়িক প্রতিষ্ঠান বা তথ্যপ্রযুক্তি কোম্পানি সাহায্য নিয়ে থাকে। এবার সেই মডেলেই এ’রাজ্যে দেশের মধ্যে প্রথম এরকম একটা কেন্দ্র গড়ে তুলতে চাইছে রাজ্য। যেখানে স্বাস্থ্য, পরিবহণ, ট্রাফিক ব্যবস্থা, বিদ্যুত্‍ ক্ষেত্রের সঙ্গে কাজ করা বিভিন্ন সংস্থা বা কর্মীরা প্রশিক্ষণ নিতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here