বিজেপির রথযাত্রা হবে নাঃ জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

0
37

নিজস্ব প্রতিনিধি :এবার কলকাতা হাইকোর্টে মুখ পুড়ল বিজেপির। আজ বৃহস্পতিবার দিনভর শুনানির পর আইন-শৃঙ্খলা প্রশ্নেই বিজেপির রথযাত্রার আবেদন খারিজ করল আদালত। কোর্টের নির্দেশ মোতাবেক আগামী ৯ জানুয়ারির আগে কোনও রথযাত্রা করা যাবে না বলেও জানানো হয়েছে।

কোচবিহার জেলা প্রশাসন বিজেপি-র রথযাত্রার অনুমতি না দেওয়ায়, বুধবার হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। কিন্তু এখানেও ধাক্কা খেল তারা। কোচবিহারের পুলিশ সুপারের পাঠানো রিপোর্টে বলে হয়েছে যে, ওই জেলা অত্যন্ত স্পর্শকাতর।

অতীতে একাধিক অশান্তির ঘটনা ঘটেছে এবং সেই সমস্ত ঘটনায় প্রাণহানিও হয়েছে। পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডে জেলা পুলিশের গোয়েন্দা বিভাগের রিপোর্টকে উদ্ধৃত করে জানিয়েছেন, ‘রথযাত্রাকে সামনে রেখে কিছু দুস্কৃতী ইতিমধ্যেই সক্রিয় হয়ে উঠেছে।

দেশের অন্য প্রান্তের মতো এখানেও গোরক্ষকরা অশান্তি পাকানোর পরিকল্পনা করেছে। ইতিমধ্যেই এ রকম একটি চেষ্টা হয়েছিল। পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে।‘ পুলিশ সুপার তাঁর রিপোর্টে জানিয়েছেন, এ রকম স্পর্শকাতর পরিস্থিতিতে রথযাত্রা জেলায় পরিস্থিতি আরও খারাপ করতে পারে। অ্যাডভোকেট জেনারেল এদিন কোচবিহারের জেলাশাসক কৌশিক সাহার রিপোর্টও পেশ করেন আদালতে। সেই রিপোর্টেও উল্লেখ করা হয়েছে, রথযাত্রাকে কেন্দ্র করে হিংসা ছড়াতে পারে জেলায়।

বিচারপতি এ দিন প্রস্তাব দেন, রাজ্য সরকার বিজেপির সঙ্গে আলোচনা করে এ সমস্যার সমাধান করতে পারে কি না। অ্যাডভোকেট জেনারেল জবাবে বলেন, মাত্র এক দিনের মধ্যে বৈঠক করে বিষয়টি সমাধান করা সম্ভব নয়। এত কম সময়ে আইন-শৃঙ্খলা রক্ষা করার জন্য প্রয়োজনীয় পুলিশি ব্যবস্থা করা সম্ভব নয়, আদালতকে জানান অ্যাডভোকেট জেনারেল। এ দিন অ্যাডভোকেট জেনারেলের রিপোর্ট খতিয়ে দেখার পর আদালত জানায়, পরবর্তী শুনানি পর্যন্ত রথযাত্রা করতে পারবে না বিজেপি। প্রসঙ্গত, ৯ জানুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত।

তবে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছেন, ‘রথযাত্রা হবেই। আমরা এই মামলা নিয়ে ডিভিশন বেঞ্চে যাবে’।
আগামীকাল শুক্রবার কোচবিহারে বিজেপির রথযাত্রা সূচনা হওয়ার কথা ছিল। কলকাতা হাইকোর্টের নির্দেশে আপাতত কোচবিহারের বিজেপির রথযাত্রা কর্মসূচী বন্ধ রাখা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here