বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক: ট্রাম তো প্রায় শেষ। দোতলা বাস বিদায় নিয়েছে অনেক আগেই। এবার কলকাতার রাস্তা থেকে বিদায় নিতে চলেছে সেই আদি ও অকৃত্রিম হলুদ ট্যাক্সি।
একটু ইতিহাস ঘাটলে দেখা যায়, ১৯০৮ সালে কলকাতায় শুরু হয় হলুদ ট্যাক্সির পরিষেবা। তখন ভাড়া ছিল মাইল প্রতি আট আনা। দেশ স্বাধীন হওয়ার পরই ১৯৪৮ সালে উত্তরপাড়ার হিন্দুস্তান মোটর ফ্যাক্টরিতে শুরু হয় গাড়ি তৈরি। ১৯৫৮ সাল থেকে সেখানে তৈরি হতে থাকে অ্যাম্বাসাডর। ১৯৫৬ সালের মরিস অক্সফোর্ড সিরিজ ৩-কে মাথায় রেখেই তৈরি হয় নকশা। এর পর ১৯৬২ সালে কলকাতা ট্যাক্সি অ্যাসোসিয়েশন অ্যাম্বাসাডরকেই পরিণত করল ট্যাক্সিতে। রং হিসেবে বেছে নেওয়া হয় হলুদকেই। তারপরে বহু পথ হেঁটে এখন বিদায়ের পালা সেই ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সির।
কারণ হিসাবে সামনে এসেছে একাধিক কারণ। প্রধান কারণ কোভিদ। আসলে লকডাউনের ধাক্কায় বহু ট্যাক্সির মালিকই গাড়ি বেচে দিয়ে অন্য ব্যবসায় চলে গিয়েছেন। পাশাপাশি ১৫ বছরের অনেক বেশিই বয়স হয়ে গিয়েছে অধিকাংশ গাড়ির। ফলে ক্রমেই একের পর এক বসে যাচ্ছে অ্যাম্বাসাডর। আর ওই কোম্পানিও নতুন করে গাড়ি তৈরি করছে না। এই বছরের শেষে একলাফে বসে যাবে প্রায় সাড়ে চার হাজার হলুদ ট্যাক্সি! শঙ্কিত ট্যাক্সি চালকরা। বর্তমানে শহর কলকাতায় প্রায় ৭,০০০ হলুদ অ্যাম্বাস্যাডর ট্যাক্সি রয়েছে। এর মধ্যে ১৫ বছরের নিয়মের জেরে চলতি বছরই প্রায় ৪৫০০ ট্যাক্সি বসে যাচ্ছে। এদিকে হিন্দমোটর ইতিমধ্যেই অ্যাম্বাস্যাডর (Ambassadors) তৈরি করা বন্ধ করে দিয়েছে। এর ফলে ধীরে ধীরে শহর কলকাতার রাস্তা থেকে হলুদ ট্যাক্সি গায়েব হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।