দনমোহন সামন্ত, কলকাতা, ০৭ ডিসেম্বর ২০২২ : —

পশ্চিমবঙ্গ প্রতিবন্ধী ঐক্য মঞ্চের পক্ষ থেকে আজ বুধবার কলকাতার নিউ মার্কেটের কাছে অবস্থিত খাদ্য ভবনের সামনে বিক্ষোভ-অবস্থানের ডাক দেওয়া হয়। একই সঙ্গে খাদ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশের কর্মসূচিও নেওয়া হয়।

রাজ্যের দুঃস্থ প্রতিবন্ধী ব্যক্তিদের অন্ত্যোদয় অন্ন যোজনার অন্তর্ভুক্ত করার দাবিতে বিক্ষোভকারীরা খাদ্যমন্ত্রী রথীন ঘোষের সঙ্গে সাক্ষাতের দাবি করেন। তাঁদের দাবি মেনে মন্ত্রী প্রতিনিধি দলকে সময় দেন। বিক্ষোভকারীরা মন্ত্রীকে বলেন, রাজ্যের হাজার হাজার প্রতিবন্ধী মানুষের অবস্থা করোনা মহামারীর ফলে আরও করুণতর হয়েছে। তাই এই এ ওয়াই ওয়াই কার্ডের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিরা প্রতি মাসে যাতে ন্যূনতম খাদ্যদ্রব্য পাওয়ার সুযোগ পান, তাহলে তাদের যন্ত্রণার কিছুটা লাঘব হয়।

মন্ত্রী তাঁদের সঙ্গে নীতিগত ভাবে সহমত প্রকাশ করেও বলেন, খাদ্য দপ্তরের কাছে প্রতিবন্ধী ব্যক্তিদের নামের তালিকা না থাকায় তাঁর পক্ষে এখনই প্রতিবন্ধীদের চিহ্নিত করে এই যোজনার আওতায় আনা সম্ভব নয়। তবে, সমাজকল্যাণ দপ্তরের কাছ থেকে তথ্য সংগ্রহ করে দ্রুত তাঁর দপ্তর এই অন্ন যোজনার উপযুক্ত প্রাপক প্রতিবন্ধীদের নামের তালিকা তৈরি করবে এবং নির্দিষ্ট সংখ্যক প্রতিবন্ধী ব্যক্তিদের এই যোজনার আওতায় আনা হবে। তিনি মঞ্চের প্ৰতিনিধিদের আশ্বস্ত করে আরও বলেন, এ বিষয়ে তাঁর দপ্তর যথাসম্ভব দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।

এছাড়া, কাজের অগ্রগতির বিষয়েও খাদ্য দপ্তর প্রতিবন্ধী ঐক্য মঞ্চকে সময়ে সময়ে অবহিত করবে বলেও মন্ত্রী তাঁদেরকে জানিয়েছেন। আলোচনা ইতিবাচক হওয়ায় প্রতিনিধি দল সমাবেশে ফিরে আসেন। ঐক্য মঞ্চের যুগ্ম সম্পাদক সৈকত কুমার কর দূর দুরান্তের জেলা থেকে আগত শতাধিক প্রতিবন্ধী মানুষকে দ্বীপের না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান। জেলায় জেলায় প্রতিটি ব্লকে প্রতিবন্ধী ঐক্য মঞ্চের সংগঠন গড়ে তোলার ডাক দেন সংগঠনের নেতৃবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here