বেঙ্গল ওয়াচ ডেস্ক ::রজার ফেডেরারের বিদায়ী ম্যাচের আগে কোর্টে আগুন।

 

 

 

 

দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। লেভার কাপের প্রথম দিনেই সিঙ্গলস ম্যাচ চলাকালীন আচমকাই কোর্টে ঢুকে পড়েন এক প্রতিবাদী। নিজের হাতে তিনি আগুন ধরিয়ে দেন। সেই আগুন থেকে কোর্টেও আগুন লাগে। যদিও কোনও খেলোয়াড় আহত হননি বা ক্ষয়-ক্ষতিও হয়নি। সেই প্রতিবাদের দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

লন্ডনের ও২ অ্যারেনায় চলছে লেভার কাপ। কাল প্রথম দিনে সকলের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল রজার ফেডেরারের পেশাদার টেনিসে শেষ ম্যাচ। ফলে দর্শকাসন ছিল কানায় কানায় পরিপূর্ণ। ফেডেরার-নাদাল জুটির ম্যাচ শুরুর আগে স্টেফানোস সিটসিপাস ও দিয়োগো স্কোয়ার্টজম্যানের মধ্যে সিঙ্গলস ম্যাচ চলছিল। আচমকাই কোর্টে ঢুকে পড়েন এক প্রতিবাদী যুবক। তাঁর টি শার্টে লেখা ছিল ‘End UK Private Jets’। অর্থাৎ ইউকে-তে প্রাইভেট জেট ব্যবহার বন্ধের দাবি।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, ওই যুবক সার্ভিস বক্সে বসে খেলা দেখছিলেন। তখনই তিনি তাঁর বাহুতে দাহ্য কোনও তরল ঢালেন। এরপর লাইটার দিয়ে নিজের হাতেই আগুন জ্বালিয়ে দেন। এরপর ওই প্রতিবাদী হাত ঝাঁকিয়ে আগুন নিভিয়ে ফেলেন। তখন ওই তরলের অংশ কোর্টে পড়ে, তাতেও সামান্য আগুন ধরে যায়। এক নিরাপত্তীরক্ষী নিজের জ্যাকেট খুলে আগুন নেভানোর বন্দোবস্ত করেন। সিটসিপাস পরের জানান, ঘটনার আকস্মিকতায় তিনিও অবাক। কোর্টে এমন ঘটনার সাক্ষী তিনি আগে কখনও হননি। যে প্রতিবাদী যুবক নিজের হাতে আগুন জ্বেলেছিলেন তাঁর আরোগ্য কামনাও করেন সিটসিপাস। স্কোয়ার্টজম্যানকে সিটসিপাস হারান ৬-২, ৬-১ ব্যবধানে।

ওই প্রতিবাদীকে কোর্ট থেকে বের করে নিয়ে গিয়ে নিরাপত্তীরক্ষীরা কিছুক্ষণ আটকে রাখেন। তাঁর খুব বড় ধরনের ক্ষতি হয়নি। জানা গিয়েছে, পরিবেশপ্রেমী সংগঠন স্যাক্রিফাইস ফর সারভাইভালের সদস্য হলেন এই যুবক। ইউকে-তে প্রাইভেট জেটের ব্যবহার বাড়ছে। এই পরিবেশপ্রেমী সংগঠনের সদস্যরা তা বন্ধের দাবিতে সরব হয়ে নানাভাবে প্রতিবাদ জানাচ্ছেন। যার ঢেউ আছড়ে পড়েছে এবার লেভার কাপের আসরে। তাঁর কাণ্ডের জেরে কিছুক্ষণ খেলা বন্ধ থাকে। কোর্টকে পূর্বাবস্থায় ফিরিয়ে দেওয়ার পর খেলা শুরু হয়। এরপর খেলা চালাতে কোনও অসুবিধাও হয়নি।

হাই প্রোফাইল টেনিস ম্যাচ চলাকালীন প্রতিবাদ জানানোর বিষয়টি নতুন নয়। চলতি বছর অস্ট্রেলিয়ান ওপেন ফাইনালে দানিল মেদভেদেভ ও রাফায়েল নাদালের মধ্যে ম্যাচ চলাকালীন এক প্রতিবাদী লাফিয়ে নেমে পড়েছিলেন রড লেভার অ্যারেনায়, তাঁর হাতে ছিল ‘Abolish refugee detention’ লেখা পোস্টার। ফরাসি ওপেন সেমিফাইনালে ক্যাসপার রুড ও মারিন চিলিচের ম্যাচ চলাকালীন এক প্রতিবাদী তার ও আঠা নিয়ে বিক্ষোভ দেখান। প্রাইভেট জেট বেশি চলাচল করায় যে কার্বন নির্গত হয় তা পরিবেশকে দূষিত করছে। সে কারণেই প্রাইভেট জেট বন্ধের দাবি লেভার কাপের আসরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here