কোচবিহার , অভিজিৎ শীল::প্রাচীন সিন্ধু সভ্যতার প্রতি বর্তমান এবং পরবর্তী প্রজন্মকে আগ্রহী করে তুলতে পুজো মণ্ডপ কে সাজানো হচ্ছে সিন্ধু সভ্যতার কিছু কিছু খন্ড চিত্র দিয়ে।

 

 

 

 

পরিবেশবান্ধব সমস্ত জিনিস দিয়ে সিন্ধু সভ্যতার চিত্রগুলিকে শিল্পীরা পরিবেশন করবেন পূজা মন্ডপে। ইতিহাসের প্রতি নবপ্রজন্মকে আগ্রহী করতে এবং বড়দেরকে আরো একবার ইতিহাস মনে করিয়ে দেবার জন্য সিন্ধু সভ্যতার এই চিত্রগুলি ফুটিয়ে তুলছে কোচবিহারের নাট্য সংঘ ক্লাব।

শিল্পীরা কোথাও কোথাও মাটি পুড়িয়ে, আবার কোথাও বা চটের উপর মাটির প্রলেপ দিয়ে, আবার কেউ কেউ মাটির উপর আঁকিবুকি করে তৈরি করছেন পূজা মন্ডপ। এইবার খাগড়া বাড়ি নাট্য সংঘ ক্লাবের পুজোর ৭৩ তম বছর।প্রতিবছরই এই ক্লাব কিছু না কিছু বিশেষত্ব থিম প্রদর্শন করেন দর্শনার্থীদের জন্য। এবছর তাই ইতিহাসের সিন্ধু সভ্যতার থিম দর্শনার্থীদের আকর্ষিত করবে বলে আশাবাদী ক্লাব কর্তৃপক্ষ। এ বছর১২ লক্ষ টাকার বাজেটের পুজোয় সিন্ধু সভ্যতার চিত্রগুলি ফুটিয়ে তুলতে কোচবিহারের মাটির পাশাপাশি অসমের পানবাড়ির মাটিও ব্যবহার করা হচ্ছে।

মন্ডপ সজ্জার দায়িত্বে থাকা শিল্পী সৌভিক ভৌমিক জানান, “আমরা দিনরাত কাজ করে চলেছি মন্ডপ তৈরি করতে। চতুর্থীর দিন পূজা মণ্ডপ উদ্বোধন হবে। সিন্ধু সভ্যতার এই চিত্রগুলি ফুটিয়ে তুলতে , আমাদের অনেক পড়াশোনা করতে হয়েছে,যাতে নব প্রজন্ম অনেক কিছু জানতে পারে এবং আগ্রহী হয় ইতিহাসের প্রতি”। ক্লাব সদস্য জানান, “প্রতিবছরই আমরা বিশেষ কিছু থিম প্রদর্শন করি। এ বছরও সিন্ধু সভ্যতা কে ফুটিয়ে তোলা হচ্ছে। পুজো মন্ডপের পাশাপাশি বিভিন্ন সমাজ সেবামূলক কাজ ও দুর্গাপূজা উপলক্ষে সম্পূর্ণ হচ্ছে।যেমন রক্তদান শিবির, বৃক্ষরোপণ, দুস্থদের খাবার দেওয়া সমস্ত কিছুই এই দূর্গা পূজার অঙ্গ হিসেবে আমাদের ক্লাব কর্তৃপক্ষ করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here