বেঙ্গল ওয়াচ ডেস্ক ::সক্রিয় মৌসুমীবায়ু সঙ্গে নিম্নচাপের দাপট।

 

 

 

 

দুইয়ের জেরে আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিেত মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উপকূলবর্তী সুন্দরবন এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বইবে ঝোড়ো হাওয়া। তার সতর্কতা জারি করা হয়েছে। শহরে দফায় দফায় বর্ষণের পূর্বাভাস। কাজেই বাইরে বেরোলেই সঙ্গে রাখুন ছাতা।

সকাল থেকেই রোদের দেখা মিলেছে আকাশে। আবার কালো মেঘের আনাগোনাও রয়েছে। আগেই অবশ্য বর্ষণের পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। গতকাল দফায় দফায় বর্ষণে ভিজেছে শহর। দিনভরই প্রায় বর্ষণ চলেেছ। পুজোর মুখে এই বর্ষণে চাপে ব্যবসায়ীরা। পুজোর বাজার মাটি হচ্ছে। শেষ বেলার পুজোর বাজার জমে উঠেছে এখন। আলিপুর আবহাওয়া দফতর অবশ্য আগেই জানিয়েছিল মহালয়ার আগে পর্যন্ত চলবে বর্ষণ। সেই মতই দফায় বফায় বর্ষণ চলছে শহরে। আগামী কয়েকদিন এমনই থাকবে আবহাওয়া।

রবিবারই বঙ্গোপসাগরে ঘনীভূত ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। তার জেরে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় চলছে বর্ষণ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় শুরু হয়েছে বর্ষণ। গতকাল থেকেউ উপকূলবর্তী জেলা গুলিতে বর্ষণের দাপট বেড়েছে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্বমেদিনীপুরের একাধিক জায়গায় বর্ষণ চলছে। সঙ্গে রয়েছে ঝোড়ো হাওয়া। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় সতর্কতা জারি করা হয়েছে। ঝোড়ো হাওয়ার দাপট আগামী কয়েকদিন বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। ৪৫ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া।

বঙ্গোপসাগর থেকে ওড়িশার উপকূলের দিকে এগোচ্ছে নিম্নচাপটি। তার জেরে উপকূলবর্তী একাধিক জেলা এবং পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে জারি করা হয়েছে বর্ষণের সতর্কতা। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ চব্বিশ পরগনায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকেই এই জেলা গুিলতে শুরু হয়ে গিয়েছে বর্ষণ। সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। সেকারণে মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। আজ দিনভর সেখানে বর্ষণ চলবে। এছাড়া আগামী দুই থেকে তিন দিন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে জেলাতে বর্ষণের দাপট বাড়বে ।

উত্তরবঙ্গে আবার বৃহস্পতিবারের পর বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বৃষ্টি বাড়বে। িনম্নচাপটি ওড়িশা উপকূল হয়ে ক্রমশ ছত্তিশগড় এবং উত্তর-পূর্বের রাজ্যগুলির দিকে এগোতে শুরু করেছে। সেকারণে উত্তরবঙ্গের জেলা গুলিতে বর্ষণ বাড়বে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। তবে আশার কথা এবছরের মত বর্ষা বিদায় িনতে শুরু করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here