Excise Duty : ডিজেলে ৭, পেট্রলে সাড়ে ৯ টাকা কমছে দাম, শুল্ক কমাল কেন্দ্র, উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি, টুইট নির্মলার

0
15

বেঙ্গল ওয়াচ ডেস্ক ঃ দাম কমছে জ্বালানির।পেট্রলে ৮ টাকা ও ডিজেলে ৬ টাকা শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। তাতে পেট্রলের দাম কমবে লিটার প্রতি সাড়ে ৯ টাকা এবং ডিজেলের দাম কমবে লিটারপ্রতি ৭ টাকা। এ কথা টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পাশাপাশি উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা করে ভর্তুকির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সুবিধা পাওয়া যাবে বছরের ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে। এর ফলে ৯ কোটি গ্রাহক উপকৃত হবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

নির্মলা টুইটে জানিয়েছেন, কেন্দ্রীয় এক্সাইস ডিউটি পেট্রলের ক্ষেত্রে কমানো হচ্ছে ৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলে ৬ টাকা প্রতি লিটার। এর ফলে দেশে পেট্রলের দাম কমবে লিটারপ্রতি সাড়ে ৯ টাকা এবং ডিজেলের দাম কমবে লিটারে ৭ টাকা। এর ফলে বছরে ১ লক্ষ কোটি টাকা কোষাগার থেকে দেবে কেন্দ্র। নির্মলা নিজের টুইটেই রাজ্যগুলোর কাছেও একই ভাবে শুল্ক কমানোর আবেদন জানিয়েছেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর টুইট থেকে জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় সিলিন্ডার প্রতি ২০০ টাকা ভর্তুকি দেওয়ার সিদ্ধান্তের ফলে কেন্দ্রের কোষাগার থেকে বছরে অতিরিক্ত ৬১০০ কোটি টাকা খরচ হবে।  নতুন দাম শনিবার মধ্যরাত থেকেই কার্যকর হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here