অর্ণব মৈত্রঃ প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া আদিবাসী দের মর্জাদা দিতে ও তাদের অধিকার বুজিয়ে দেওয়ার জন্য পশ্চিবঙ্গ সরকারের নয়া উদ্যগে খুসি আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা।

মুখ্যমন্ত্রী নির্দেশে আদিবাসীদের নানা রকম অধিকার ও সুযোগ সুবিধা বুঝিয়ে দেওয়ার জন্য রাজ্য জুড়ে প্রতিটি ব্লকে চলছে আদিবাসী মেলা।

এমনই এক মেলা অনুষ্ঠিত হলো মিনাখাঁ বিডিও অফিসে। তিন দিনের এই অনুষ্ঠানের আজ সুভ সূচনার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিনাখাঁ বিধানসভার বিধায়ক ঊষা রানী মণ্ডল, মিনাখাঁ বিধানসভার তৃণমূল কংগ্রেসের চেয়ারম্যাম মৃত্যুঞ্জয় মণ্ডল, মিনাখাঁর বিডিও শেখ কামরুল ইমলাম সহ আরো অনেকে।

এদিন মিনাখাঁ বিডিও অফিসের কমিউনিটি হলে প্রদিপ প্রজ্জ্বলিত করে ও আদিবাসী সম্প্রদায়ের গান ও নৃত্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূভ সূচনা করা হয়। তারপর বিশিষ্ট অথিতি দের বরন করে নেওয়ার পর একটি রেলির মাধ্যমে আদিবাসী সম্প্রদায়ের মানুষেদের সচেতন করা হয়। রেলির শেষে আদিবাসী বিভিন্ন অধিকার যেমন কাস্ট সার্টিফিটেক, বিভিন্ন পরিক্ষ্যায় আসন সংরক্ষণ, পড়াশুনায় বিভিন্ন বিত্তি পাওয়া, সহ নানা রকম অধিকার বুজিয়ে দেওয়া হয় তাদের।

ও আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা অধিকার ও প্রাপ্য বিশষয়ক একটি বইও তাদের হাতে তুলে দেওয়া হয়।এই মেলা আগমী সোম বার পর্যন্ত চলবে। এই মেলার মাধ্যমে আদিবাসী সম্প্রদায়ের মানুষরা বিভিন্ন ভাবে উপকার পাবে বলে আশাবাদী মিনাখাঁর বিডিও শেখ কামরুল ইমলাম। এই মেলায় এসে অনেক কিছু অজানা তথ্য জানতে পেরেছে বলে জানান আদিবাসী সম্প্রদায়ের মানুষরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here