আদিবাসী সমাজের অস্থি বিসর্জন ও স্নানশুদ্ধি সমারোহ অনুষ্ঠান হয়ে গেল দামোদর নদীর তীরে

0
47

নিজস্ব  প্রতিনিধি :পূর্ব বর্ধমানের জামালপুরে আদিবাসী সমাজের অস্থি বিসর্জন ও স্নানশুদ্ধি সমারোহ অনুষ্ঠান হয়ে গেল দামোদর নদীর তীরে মারাংবুরু ঘাট ও তেলকুপি ঘাটে।

পূর্ব বর্ধমান জেলা পরিষদ ও জামালপুর পঞ্চায়েত সমিতির আর্থিক সহযোগিতায় এই মেলা অনুষ্ঠিত হয়। এই মেলা কে কেন্দ্র করে পূর্ব বর্ধমান জেলা ছাড়াও আস পাশের জেলা এমনকি পার্শবর্তী রাজ্য থেকেও প্রায় লক্ষাধিক জন সমাগম হয়।

আজকের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী মাননীয়া অসীমা পাত্র পুলিশ সুপার ভাস্কর মুখার্জি, সাংসদ সুনীল মন্ডল,জেলা পরিষদের সভাপতি শম্পা ধরা, এস ডি পি ও সৌভণিক মুখোপাধ্যায়, সি আই কৃষ্ণেন্দু ঘোষ দস্তিদার বি ডি ও সুব্রত মল্লিক পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান জামালপুর 1 নং পঞ্চায়েতের উপ প্রধান সাহাবুদ্দিন মন্ডল মাঝি বাবা মঙ্গল সরেন ও রবিন মানডি সহ আরো অনেকে। সাংসদ তাঁর বক্তব্যে তুলে ধরেন যে তিনি চান এই জায়গায় অন্তত 100 জন থাকতে পারবে এমন থাকার ব্যবস্থা তিনি তাঁর তহবিল থেকে করে দিতে চান।

তিনি সকল আদিবাসী সম্প্রদায় কে একসঙ্গে থাকার কথা বলেন। তিনি তাঁর বক্তব্যে পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন উন্নয়ন মূলক কর্মসূচি তুলে ধরেন। পুলিশ সুপার এই আদিবাসী সমাজের অস্থি বিসর্জন ও স্নান শুদ্ধি অনুষ্ঠানের প্রত্যেক আদিবাসী মানুষদের শুভ কামনা জানান। এই অনুষ্ঠানের জন্য তিনি যথেষ্ট পুলিশি ব্যাবস্থা করেছেন বলেন যাতে অনুষ্ঠানটি শান্তি শৃঙ্খলার সাথে সম্পন্ন হয়।

তিনি বলেন কিছু দিন আগেই জেলা স্তরে তাঁরা আদিবাসী মানুষদের নিয়ে ম্যারাথন দৌড় প্রতিযোগিতা করেন এবং যথেষ্ট সারাও পাওয়া যায় তিনি বলেন। মাননীয়া মন্ত্রী তিনিও বলেন যে এই মেলায় তিনি বেশ কয়েকবার এলেন এবং এইখানে আস্তে তাঁর ভালোই লাগে ।

তিনিও তাঁর বক্তব্যে পশ্চিমবঙ্গ সরকারের মাননীয়া মুখ্যমন্ত্রী পিছিয়ে পড়া শ্রেণীদের জন্য যেসমস্ত প্রকল্প চালু করেছেন সেগুলো তাদের সামনে তুলে ধরেন। সভাধিপতি বলেন পশ্চিমবঙ্গ সরকার এই পিছিয়ে পড়া শ্রেণীর জন্য অনেক কিছুই করছেন এ বিষয়ে তিনি আদিবাসী মেলার কথা তুলে ধরেন। মাঝি বাবা বলেন সময়ের সাথে সাথে আদিবাসী সমাজ ও বদলে গেলেও এখনো কিছু কুসংস্কার তাদের মধ্যে রয়ে গেছে।বিশেষ করে ডাইনি প্রথা। খুব দ্রুত এর থেকে আদিবাসী সমাজ কে বেরিয়ে আসতে হবে বলে তিনি বলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here