বালুরঘাটে শুরু হল জেলা হস্ত-কারু শিল্প প্রতিযোগীতা

0
93

বালুরঘাটঃ পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র, ছোট ও মাঝারী উদ্যোগ এবং বস্ত্র বিভাগের অধীনে দক্ষিণ দিনাজপুর জেলা শিল্পের ব্যবস্থাপনায় বৃহস্পতিবার থেকে বালুরঘাটে শুরু হল জেলা হস্ত-কারু শিল্প প্রতিযোগীতা। বাশের কাজ, বেতের কাজ, কাঠের কাজ সহ মোট চারটি বিভাগের এই

প্রতিযোগীতার প্রদর্শনী চলবে দুই দিন ব্যাপী। হস্তশিল্পে দক্ষিণ দিনাজপুর জেলার সুখ্যাতি ইতিমধ্যেই জেলার গন্ডি পেরিয়ে বিশ্বের দরবারে পৌছে গিয়েছে। দক্ষিণ দিনাজপুর জেলার মহিষ বাথানের মুখোশ জি.আই স্বীকৃতিও পেয়েছে।

প্রদর্শনীরুপী এই প্রতিযোগীতাস্থল বর্তমানে জেলার বিভিন্ন প্রান্তের বাশ, বেত, কাঠ প্রভৃতি হস্তশিল্পের সঙ্গে যুক্ত শিল্পীদের শিল্প নৈপূণ্যে ঠাসা। ফলে প্রদর্শনী স্থলে ভীড় জমাতে শুরু করেছে জেলার বাসিন্দারা।

জানা গেছে জেলা স্তরের এই প্রতিযোগীতায় প্রথম এবং দ্বিতীয় স্থানাধিকারী শিল্পীর নাম এবং শিল্প সামগ্রী এই প্রতিযোগীতার রাজ্য স্তরে পাঠানো হবে। প্রতিযোগীতায় অংশগ্রহণের মধ্য দিয়ে নিজেদের তৈরী হস্তশিল্পকে জনসমক্ষে তুলে ধরার সূযোগ পেয়ে নিজেদের উচ্ছ্বাস ব্যাক্ত করেন দক্ষিণ দিনাজপুর জেলার হস্তশিল্পী গৌতম বৈশ্য-র মতন অন্যান্য হস্তশিল্পীরাও।

দক্ষিণ দিনাজপুর জেলা শিল্প কেন্দ্রের মহা প্রবন্ধক অসীম কুমার চৌধুরী বলেন দক্ষিণ দিনাজপুর জেলার ঐতিহ্যবাহী হস্তশিল্পকে উৎসাহিত করা এবং এই প্রতিযোগীতার মাধ্যমে জেলার হস্ত শিল্পের উৎকর্ষ বৃদ্ধি করাই হল এই প্রতিযোগীতা আয়োজনের অন্যতম উদ্দেশ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here