নদীর বাঁধ ভাঙ্গন রুখতে ভেটিভার গাছের চাষ কুমারগঞ্জে।

0
16

নিজস্ব সংবাদদাতা; বালুরঘাট:  একশো দিনের কাজের মধ্যে দিয়ে ভেটিভির নামক ঘাস লাগিয়ে বাঁধ রক্ষার উদ্যোগ নিল সমজিয়া গ্রাম পঞ্চায়েত। একদিকে কর্মসংস্থান অন্যদিকে নদী ভাঙন রোধ হবে বলেই দাবি পঞ্চায়েতের। এই প্রকল্পর মধ্যে দিয়ে অনান্য গ্রাম পঞ্চায়েতকে উৎসাহিত করার বার্তা দেওয়া হয়েছে।

দক্ষিণ দিনাজপুর জেলার কুমারগঞ্জ গ্রাম পঞ্চায়েতের সমজিয়া গ্রাম পঞ্চায়েত এলাকাটি রয়েছে আত্রেয়ী নদী বরাবর। প্রতিবার এই নদীর ভাঙনের গ্রাসে পরে সেখাকার বিস্তীর্ণ এলাকা। সেদিকে নজর রেখেই এবার বেশকিছু এলাকার মাটির বাঁধে ভেটিভির ঘাস লাগানো শুরু করল সমজিয়া গ্রাম পঞ্চায়েত। একশো দিনের কাজের প্রকল্পর মধ্যে দিয়ে এই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ভেটিভির প্ল্যান্টেশন রিভার ব্যাঙ্ক।

কানুর এলাকায় মোট ৫ লক্ষ ৩২ হাজার টাকার এই প্রকল্প আপাতত হাতে নেওয়া হয়েছে। ধীরে অনান্য এলাকায় এই ঘাস লাগিয়ে নদী বাঁধ রক্ষার উদ্যোগ নেওয়া হবে। গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষর কথায়, গতবার থেকে পরীক্ষামূলকভাবে শুরু ন্যাচারাল এই প্রযুক্তিতে তারা সফল হয়েছিলেন। সেকারণে এবার আরো বেশি করে এই ঘাস লাগানো পরিকল্পনা নেওয়া হয়েছে। কেননা কংক্রিটের বাঁধ দেওয়া অনেক ব্যয় সাপেক্ষ ব্যাপার। যা পঞ্চায়েতের পক্ষে সম্ভব হয়না। ফলে তারা এই ন্যাচারালভাবে বাঁধ রক্ষার কাজ করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here