সাজাপ্রাপ্ত আসামীদের কারিগরিক শিক্ষা দিতে উদ্যোগী হল রাজ্য সরকার

0
48

 

নিজস্ব প্রতিনিধি :সাজাপ্রাপ্ত আসামীদের কারিগরিক শিক্ষা দিতে উদ্যোগী হল রাজ্য সরকার। কারিগরিক শিক্ষা দিতেবালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে থাকা সাজাপ্রাপ্ত আবাসিকদের দেওয়া হচ্ছে কারিগরি শিক্ষা।

ভবিষ্যতে কর্মসংস্থান এবং অপরাধমূলক কাজ থেকে বিরত রাখতেই এই পরিকল্পনা রাজ্য সরকারের। উৎসাহ দেখা যাচ্ছে প্রশিক্ষণরতদের।
জানাগেছে, কেউ খুন, চুরি, ডাকাতি আবার কেউবা সামাজিক নানা অপরাধের ঘটনায় বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে রয়েছে বিচারাধীন বা সাজাপ্রাপ্ত অবসস্থায়।

সাজার মেয়াদোত্তীর্ণ অনেক আবাসিক বাইরে বেরিয়ে দিশেহারা হয়ে পরেন কর্মসংস্থান জন্য। কাজের দিশা না পেয়ে পুনরায় যুক্ত হয়ে পরেন অপরাধমূলক কাজে। সেই দিকে নজর রেখেই সাজাপ্রাপ্ত আবাসিকদের কর্মসংস্থানমূলক প্রশিক্ষণ দেওয়া উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

ডাইরেক্টরেট অফ কারেকশনাল সার্ভিসেস এবং ওয়েষ্ট বেঙ্গল স্বরোজগার কর্পোরেশন লিমিটেডের যৌথ উদ্যোগে বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগার সহ রাজ্যের মোট ৪১ টি সংশোধনাগারে একে একে শুরু হচ্ছে এই প্রশিক্ষণ। বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে থাকা সাজাপ্রাপ্তদের মধ্যে ৩০ জনকে চিহ্নিত করে টেলারিং ও পোশাক তৈরির প্রশিক্ষণ দেওয়া শুরু হল। প্রশিক্ষণটি পরিচলনা করছে ভারত সেবাশ্রম সংঘর প্রনবানন্দ ইন্সটিটিউট ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি।

বালুরঘাট কেন্দ্রীয় সংশোধনাগারে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু প্রশিক্ষণ শুরু হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন সুপার সুদীপ বসু, ভারত সেবাশ্রম সংঘের দক্ষিণ দিনাজপুর শাখার অধ্যক্ষ (সভাপতি) দিবাকরানন্দ মহারাজ সহ অনান্য আধিকারিকরা।

যাদের সাজার মেয়াদ ৬ মাস থেকে ২ বছরের মধ্যে শেষ হবে তাদের চিহ্নিত করা হয়েছে। মোট ২৪০ ঘন্টার ট্রেনিংটি ৪৮ দিনে সমাপ্ত করা হবে। প্রশিক্ষর্নাথীদের জন্য পরবর্তীতে ঋণদানের ব্যবস্থা থাকছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here