মহাসমারোহে পালিত হলো মায়াপুর ইসকনের শ্রীকৃষ্ণের রাসযাত্রা উৎসব

0
48

অতনু গোস্বামী, নদীয়াঃ- প্রতি বছরের ন্যায় বছরেও মায়াপুর ইসকন মন্দিরে মহাসমারোহে পালিত হলো শ্রীকৃষ্ণের ঐতিহ্যবাহী রাসযাত্রা উৎসব। বৈষ্ণব ধর্মের মহত্বকে বজায় রেখে ধর্মীয় রীতিনীতিকে প্রাধান্য দিয়ে মর্যাদার সাথে এই উৎসবটি পালিত হলো শুক্রবার থেকে সোমবার পর্যন্ত।

রাস উৎসবকে কেন্দ্র করে এই সময় দেশ-বিদেশ থেকে আগত অগণিত দর্শনার্থী ও ভক্তবৃন্দের সমাগমে মুখরিত হয়ে উঠলো মায়াপুর ইসকন মন্দির প্রাঙ্গণ।

রাস পূর্ণিমাকে কেন্দ্র করে এই কদিন বহু ভক্তবৃন্দ মন্দির গৃহে শ্রীকৃষ্ণের বিগ্রহের সম্মুখে রাস পূর্ণিমার তাৎপর্য ব্যাখ্যা করেন।

প্রতি সপ্তাহের শনিবার বিকাল চার ঘটিকায় রাধামাধবকে হাতির পিঠে সুসজ্জিত ভাবে সিংহাসনে অসীন করে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোকসজ্জার মাধ্যমিক চলে মন্দির প্রাঙ্গণে পদযাত্রা। এই ধর্মীয় কর্মকাণ্ড টি শুরু হয় রাস পূর্ণিমা থেকে আর চলে দোল পূর্ণিমা পর্যন্ত। রাস পূর্ণিমা উপলক্ষে দেশ-বিদেশ থেকে আগত হাজার হাজার দর্শনার্থী ও ভক্তবৃন্দের কথা মাথায় রেখে প্রত্যেককে প্রসাদ বিতরণ ও তাদের সুরক্ষার সবরকম ব্যবস্থা নিতে দেখা হল কর্তৃপক্ষকে। সব মিলিয়ে রাস পূর্ণিমার কদিন ভক্তবৃন্দদের জন্য মায়াপুর ইসকন মন্দির প্রাঙ্গন সেজে উঠল এক মিলন মেলার মুক্তাঞ্চল হয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here