বেঙ্গল ওয়াচের আজ খুশির দিন

0
182

 

নিজস্ব প্রতিনিধি :বেঙ্গল ওয়াচের আজ খুশির দিন। আমাদের পরিবারের এক সদস্য ছবি আঁকিয়াদের অন্যতম হয়ে উঠেছে। দেশ বিদেশে তার ছবির প্রদর্শনী হচ্ছে। দুনিয়া জোড়া ছবির বাজারে এন্ট্রি হয়েছে তার। তিনি আর কেউ নন। তিনি সাংবাদিক সোমনাথ মুখোপাধ্যায়। যিনি বেঙ্গল ওয়াচের চিপ রিপোর্টারের দায়িত্ব সামলেছেন দীর্ঘদিন।

অনেক সাংবাদিক ছবি আঁকেন। কিন্তু সাংবাদিক চিত্রশিল্পী হিসেবে এ বাংলাতে সোমনাথ মুখোপাধ্যায়ের নাম সবার প্রথমে।

উত্তর কলকাতার নটী বিনোদনী আর্ট গ্যালারিতে চলছে লাইন 18 এর দ্বিতীয় আন্তর্জাতিক পেইন্টিং এক্সিবিশন, যেখানে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এর প্রধান আশরাফুল আলম পাপলু, এমিনেন্ট চিত্র শিল্পী নিহার মজুমদারের ছবির পাশে ঝুলছে সাংবাদিক চিত্রশিল্পী সোমনাথ মুখোপাধ্যায়ের ফোক টেল সিরিজের মুখ – ১৭ ও বিনায়ক নামে দুটি ছবি। শিল্প সমালোচক থেকে আম আদমি সোমনাথের মুন্সীনা দেখে অভিভূত। বেঙ্গল ওয়াচের ওনার কানাই দেবনাথ ও সোমনাথের পেইন্টিং এর টানে ছুটে গেছে নটী বিনোদনী আর্ট গ্যালারীতে। কানাই দেবনাথ জানান, সাংবাদিক চিত্রশিল্পী সোমনাথ মুখোপাধ্যায় বাংলার সংবাদ মাধ্যমেরে গর্ব।

সোমনাথ মুখোপাধ্যায়ের সহজ সরল বক্তব্য, পেইন্টিং আমার প্রথম প্রেম। সাংবাদিকতা আমার নেশা ও পেশা।

আর্ট লাইন 18 এর সভাপতি শ্যামলী কর্মকার জানান, সমকালীন শিল্পীদের প্লাটফর্ম এই আর্ট লাইন 18, সোমনাথ মুখোপাধ্যায় আর্ট লাইন 18 এর সম্পাদক। শ্যামলী আরও বলেন, সাংবাদিক চিত্রশিল্পী সোমনাথ কে পশে পেয়ে আর্ট লাইন 18 এক অন্য মাত্রা পেয়েছে। তার পেন্টিং এর গুনগত মান ও অভিজ্ঞতা আর্ট লাইন 18 এর সবচেয়ে বড় সম্পদ।

সাংবাদিক চিত্রশিল্পী সোমনাথ মুখোপাধ্যায় জেলা সাংবাদিকতা থেকে শহর কলকাতায় নিজেস্বতা রাখতে পেরেছে। নয়ের দশকে বসুমতি ও উত্তরবঙ্গ সংবাদে নিয়মিত ফিচার রাইটার ফিসাবে সোমনাথের পথ চলা শুরু। তারপর কোল্ডফিল টাইমস, সংযোগ নিউস এন্ড ই ফরমেশন এজেন্সী, আলফা বাংলা (জি বাংলা) কলকাতা টিভি, ত্রিকাল প্রডাকশন হাউজ ( আর ও ফেলনা নয়, আর প্লাস টিভি), যুগ পরিবর্তন, চ্যানেল 10 , সংবাদ প্রতিদিন ,লাইভ 24, ক্যালকাটা নিউস (সিন) , বেঙ্গল ওয়াচে সুনামের সাথে কাজ করে এসেছে। বেঙ্গল ওয়াচের সাথে সোমনাথ মুখোপাধ্যায়ের সম্পৰ্ক নিবিড়। আজও বেঙ্গল ওয়াচের বিশেষ কলম লেখেন সোমনাথ।

নর্থ বেঙ্গল পাইন্টরাস ও বেঙ্গল আর্ট ফক্টরীর সাথে সাংবাদিক চিত্রশিল্পী সোমনাথ মুখোপাধ্যায় জড়িত। সোমনাথ বলেন, বলেন বেঙ্গল আর্ট ফ্যাক্টরীর কর্ণধার কিংকর ব্যানার্জী আমার বন্ধু, যে আমার খারাপ সময়ে পাশে ছিলেন। তিনি আরো বলেন, চিত্রশিল্পী হিসাবে প্রতিষ্ঠিত হবার পেছনে কিংকর বাবুর অবদান রয়েছে, আমি কিংকর বাবুর কাছে ঋণী। সোমনাথ বলেন, আর্ট লাইন 18 এর সভাপতি শ্যামলী কর্মকার আমাকে সম্পদক করে সন্মান জানিয়েছেন। শ্যামলী আমার পশে ও সাথে থাকায় আমার অনেকটা পথ মসৃন হয়েছে।

আগামী ২০১৯ এ কলকাতা ছাড়াও দিল্লী, মুম্বাই, হায়দ্রাবাদ, শিলিগুড়ি, জলপাইগুড়ি, ঢাকা, সিঙ্গাপুর,হংকং, দুবাই ও ইউ এস এ এর বিভিন্ন জায়গাতে সোমনাথ মুখোপাধ্যায়ের এক্সিবিশন আছে । পৃথিবীর যেকোন কোনায় হোক না কেন, বেঙ্গল ওয়াচ সাংবাদিক চিত্রশিল্পী সোমনাথ মুখোপাধ্যায়ের পাশে আছে।।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here