গৌরনাথ চক্রবর্ত্তী, পূর্ব-বর্ধমান : পশ্চিমবঙ্গ সরকারের প্রাণীসম্পদ বিকাশ দফতরের পরিচালনায় সারা রাজ্যের সমস্ত জেলায় ২০- তম প্রাণী সুমারীর কাজ দক্ষতা ও দ্রুততার সঙ্গে সম্পাদনের কাজ চলছে ।

বর্ধমান জেলা প্রাণী সম্পদ বিকাশ দফতরের উপ অধিকর্তা ডাঃ অনিমেষ সিকদার জানান যে, প্রাণী সুমারীর এই কাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ।যার মাধ্যমে আমাদের রাজ্যের বিভিন্ন জেলা ও ব্লকের সকল প্রকার প্রাণী সম্পদের সংখ্যা এবং পরবর্তীতে তৎসংক্রান্ত প্রাণীজ উৎপাদনের প্রকৃত চিত্র প্রকাশিত হয়।

এই তথ্যের উপর ভিত্তি করে আগামী দিনে প্রাণী সম্পদ উন্নয়ন সম্পর্কিত কি কি পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন এবং প্রাণী পালকদের অর্থনৈতিক অগ্রগতিতে কি কি আশু পদক্ষেপ আবশ্যক তার একটা সুনির্দিষ্ট ধারণা পাওয়া যায় ।

এই কাজ সুসম্পন্ন করার প্রাথমিক লক্ষ্যমাত্রা আগামী ৩১শে মার্চ, ২০১৯।
বর্ধমান জেলার প্রাণী সুমারীর নোডাল আধিকারিক ডাঃ সুকুমার চ্যাটার্জি জানিয়েছেন যে, এবার এই প্রাণী সুমারীর তথ্য সংগ্রহের কাজ গণনাকারীরা ট্যাবলেট কম্পিউটার এর মাধ্যমে ইন্টারনেটে নির্দিষ্ট ওয়েবে সুপারভাইজারদের সুপারিশক্রমে পাঠাবেন ।

জেলার প্রাণীবন্ধু, প্রাণীমিত্রা, প্রাণীসেবী ও দফতরের সঙ্গে যুক্ত ব্যক্তিরা গণনাকারীর কাজ করছেন । তাদের মাথার উপর প্রাণী চিকিৎসকরা পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন ।

কাটোয়া ২ নং ব্লকের প্রাণী সম্পদ উন্নয়ন আধিকারিক ডাঃ জয়কিংকর মান্না জানান যে, কাটোয়া ২ নং ব্লকে এই কাজ শুরু হয়ে গেছে এবং গণনাকারীরা অত্যন্ত দ্রুততার সাথে এই কাজ ব্লকের প্রাণী চিকিৎসকদের পর্যবেক্ষণে গরু, মহিষ, ছাগল, হাঁস, মুরগি ও অন্যান্য গৃহপালিত প্রাণী ও তাদের প্রজাতি ভিত্তিক তথ্য নির্দিষ্ট সময়ের মধ্যে সংগ্রহ করে প্রাণী সুমারীর কাজ সম্পাদনের লক্ষ্যে নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রাখছেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here