মহিলা স্বনির্ভরতায় এগিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা

0
49

দক্ষিন দিনাজ পুরঃ বালুরঘাটঃ মহিলা স্বনির্ভরতায় এগিয়ে দক্ষিণ দিনাজপুর জেলা।

দক্ষিণ দিনাজপুর জেলায় ১৬ হাজার মহিলা স্বনির্ভর দলের সঙ্গে যুক্ত। মহিলা স্বনির্ভরতার লক্ষ্যে এই জেলার মহিলাদেরকে ইতিমধ্যে ১০৭ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে এবং আনন্দধারা প্রকল্পের মাধ্যমে মহিলাদের প্রশিক্ষণ প্রদান করে আরও ৩০০ কোটি টাকা ঋণ প্রদানের ব্যবস্থা হতে চলেছে দক্ষিণ দিনাজপুর জেলার মহিলাদের জন্য।

সবলা ও ক্রেতা সুরক্ষা মেলা ২০১৮-র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে উঠে নিজ বক্তব্যে এমনই তথ্য তুলে ধরলেন দক্ষিণ দিনাজপুর জেলার জেলা শাসক দীপাপ প্রিয়া পি। রবিবার থেকে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের বালুরঘাট উচ্চ বিদ্যালয় ময়দানে শুরু হয়েছে সবলা ও ক্রেতা সুরক্ষা মেলা ২০১৮। পশ্চিমবঙ্গ সরকারের স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি দপ্তর ও ক্রেতা সুরক্ষা দপ্তরের যৌথ উদ্যোগে এবং দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আয়োজিত এই সবলা ও ক্রেতা সুরক্ষা মেলার উদ্বোধন করেন দক্ষিণ দিনাজপুর জেলার জেলা শাসক দীপাপ প্রিয়া পি।

এদিনের এই বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বালুরঘাট লোকসভা কেন্দ্রের সাংসদ অর্পিতা ঘোষ, উত্তরবঙ্গ উন্নয়ণ পর্ষদের সহ সভাপতি বিপ্লব মিত্র, ম্যাকিনটোর্স বার্ণ লিমিটেডের চেয়ারম্যান শংকর চক্রবর্তী দক্ষিণ দিনাজপুর জেলার আরক্ষাধিক্ষক নগেন্দ্রনাথ ত্রিপাঠি সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

জানা গেছে এবছরের এই সবলা ও ক্রেতা সুরক্ষা মেলায় মহিলা স্বনির্ভর দলগুলির হস্তশিল্পের সম্ভার সামগ্রীর প্রদর্শনীর পাশাপাশি ক্রেতা সুরক্ষা বিষয়ক সচেতনতা বৃদ্ধি সহ রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পগুলির প্রচার বিষয়ক বিভিন্ন বিপণী মিলিয়ে ৬০টি বিপণীকেন্দ্র থাকছে। সেই সঙ্গে দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন শিল্পীদের নিয়ে প্রতিদিন সবলা ও ক্রেতা সুরক্ষা মেলার মঞ্চে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠানে।

জানা গেছে মেলা চলবে আগামী ১৫ই ডিসেম্বর পর্জ্যন্ত। এদিন সবলা ও ক্রেতা সুরক্ষা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে উঠে বালুরঘাট লোকসভা কেন্দ্রের সাংসদ অর্পিতা ঘোষ বলেন এই রাজ্যে সবলা মেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যটাকে সত্যিই সবল করেছেন।

অপরদিকে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত উত্তরবঙ্গ উন্নয়ণ পর্ষদের সহ সভাপতি বিপ্লব মিত্র-র বক্তব্যেও এদিন শোনা গিয়েছে রাজ্যের মহিলাদের স্বনির্ভরতা বৃদ্ধিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অবদানের কথা। এদিন বিপ্লব মিত্র বলেন আমাদের পশ্চিমবঙ্গের সমস্ত মহিলাদের স্বনির্ভর করার পরিকল্পনা কেন্দ্রের পরিকল্পনা নিয়ে তিনি(মুখ্যমন্ত্রী) কাজ করা আরম্ভ করে দিয়েছেন সর্বত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here