বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক: ঝেঁপে নামবে বৃষ্টি। ভাদ্রের প্যাচপ্যাচে গরম থেকে কিছুটা হলেও মিলবে রেহাই এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির কারণে সোম এবং মঙ্গলবার রাজ্যের একাধিক জেলায় ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে।

ভাদ্রমাস পড়তে না পড়তেই ভ্যাপসা গরমে নাজেহার দশা শহরবাসীর। কলকাতা থেকে জেলা সর্বত্র কঠিন পরিস্থিতি। আপেক্ষিক আর্দ্রতা এতোটাই বেশি যে চরম অস্বস্তিুকর পরিস্থিতি তৈরি হয়েছে। ফ্যান চালিয়েও ঘামছেন সকলে। এতোটাই অস্বস্তিকর গরম তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গতকাল অসহনীয় গরম অনুভূত হয়েছে। গলদঘর্ম দশা হয়েছিল দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। সন্ধেবেলা কয়েকপশলার বৃষ্টিতে কিছুটা হলেও অসহনীয় গরম থেকে রেহাই মিলেছে।

আগামীকাল থেকে গরম থেকে কিছুটা হলেও রেহাই পাবেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের কারণে সোম এবং মঙ্গলবার রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এমনকী মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বঙ্গোপসাগনে নিম্নচাপ হওয়ার কারণে ঝোড়ো হাওয়া বইবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। সেকারণে আগামী কয়েকদিন অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আগামীকাল থেকে রাজ্যের একাধিক জেলায় ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামীকাল বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগনা, মেদিনীপুর, কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি দমকা হাওয়াও বইবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর

একদিকে উত্তরবঙ্গোপসাগর থেকে রাজস্থান পর্যন্ত একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে অন্যদিকে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে বঙ্গোপসাগর থেকে ছত্তিশগড় এবং উত্তর প্রদেশ পর্যন্ত। সেটি সোমবার গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানা গিয়েছে তার জেরে ভারী বৃষ্টি চলবে। তাতে প্যাচপ্যাচে গরম থেকে সাময়িক স্বস্তি মিললেও সেটি খুব একটা স্থায়ী হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *