বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক:তৃতীয় বিজেপি সরকার গঠিত হয়ে গেছে। সূত্রের খবর, এবার সম্ভবত ২৪ জুন শুরু হতে চলেছে নতুন লোকসভার প্রথম অধিবেশন। কিন্তু এই মুহূর্তের সবচেয়ে বড়ো প্রশ্ন, সেই অধিবেশন পরিচালনা করবেন কে? অর্থাৎ কে হতে চলেছেন নতুন স্পিকার। সূত্রের খবর, এই অধিবেশন চলবে ৩ জুলাই পর্যন্ত।

এখন লাখ টাকার প্রশ্ন, নতুন স্পিকার কে হতে চলেছেন? যা খবর,২৬ জুন হতে পারে লোকসবার স্পিকারের নির্বাচন। রিপোর্টে এও দাবি করা হয়েছে যে, ২৪ জুন ও ২৫ জুন লোকসভায় নবনির্বাচিত সাংসদরা নিতে পারেন শপথ। সেক্ষেত্রে তারপরই ২৬ জুন স্পিকার পদের নির্বাচন হতে পারে।

স্পিকার পদের দাবিদার অনেক। সরিক দলের মধ্যে এই নিয়ে টানা-পোড়েনও আছে। ২০২৪ লোকসভা ভোটের কিংমেকার চন্দ্রবাবু নাইডুর দল টিডিপি প্রথম থেকেই মন্ত্রীপদ ছাড়াও লোকসভার স্পিকার পদের দাবি করে আসছে। সূত্রের খবর, স্পিকারের চেয়ারে নজর রয়েছে নীতীশ কুমারের জেডিইউয়েরও। অন্যদিকে, টিডিপির রামমোহন নাইডুকে বিমানমন্ত্রকের দায়িত্ব দিলেও টিডিপি এখনও স্পিকারের পদটির দাবিতে অনড়। কংগ্রেসের বার্তা রয়েছে, যে যদি টিডিপি থেকে চন্দ্রবাবু নাইডু স্পিকার পদের প্রার্থী দেন, তাহলে তাঁকে সমর্থন জানাবে কংগ্রেস। সবটা মিলিয়ে পরিস্থিতি বেশ জটিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *