বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক: পৃথিবীর ক্ষেত্রে একটা খুবই অশনিসংকেত আসতে চলেছে ৫/৬ দিনের মধ্যে। আটলান্টিকে ফুঁসছে হ্যারিকেন ক্রিক৷ দিন যাচ্ছে আর মহাসাগরের উপর ক্রমশ শক্তিবৃদ্ধি করছে এই হ্যারিকেন৷ ক্যাটেগরি ১ দিয়ে আটলান্টিকের উপরের এই সাইক্লোনিক সার্কুলেশন বা ঘূর্ণিঝড় তৈরি শুরু হয়েছিল, সেটি শক্তি বাড়িয়ে লেভেল ৩ পেরিয়ে এই মুহূর্তে লেভেল ৪ এ অবস্থান করছে৷ তার গতিপথ এখুনি বলা না গেলেও সন্ত্রস্ত মানুষ।

 

অতি শক্তিশালী এই হ্যারিকেন লিওয়ার্ড দ্বীপপুঞ্জের থেকে প্রায় ১৭০০ কিমি দূরে অবস্থান. জলভাগের উপর দিয়ে যত বেশি যাত্রা করবে এই হ্যারিকেন ততই শক্তিবৃদ্ধি হবে। কিন্তু স্থলভাগে কোথায় হিট করবে তা এখন বলা যাচ্ছে না।

এখনও বিজ্ঞানীদের হিসেব মতো এই ঝড় ঘণ্টায় ২১৫ কিমি গতিতে ঝাঁপিয়ে পড়বে এবং ল্যান্ডফলের সময়। এদিকে একদিকে যেমন তৈরি হচ্ছে এই হ্যারিকেন তেমনিই একটি ক্রান্তীয় ঝড় লেসলিও (Tropical Storm Leslie) তৈরি হওয়া শুরু হয়েছে আটলান্টিকেই৷ সাইক্লোনের মতো এই ঝড় তৈরি হচ্ছে পূর্ব আটলান্টিকে। এই সাইক্লোনটিও শক্তি বাড়িয়ে হ্যারিকেনে পরিণত হতে পারে৷ যদিও এখনও পর্যন্ত এর গতিপথ স্থলভাগের দিকে নেই৷ এই মুহূর্তে কাবো ভার্দে দ্বীপপুঞ্জের দক্ষিণ পশ্চিমে দক্ষিণতম প্রান্ত থেকে ৮৭০ কিমি দূরে অবস্থান করছে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *