বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক: একেই বলে ভাগ্য। এখন এক শ্রেণীর মানুষের হাতে প্রচুর টাকা। আর তা দিয়ে বিলাসিতার কোনো অভাব নেই। ইলিশের ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করতেই কেল্লাফতে! মোটা অঙ্কের মুনাফা লাভ বাংলাদেশের মাছ ব্যবসায়ীর।

 

সাড়ে ছ কেজি ওজনের তিনটি পদ্মার ইলিশের দাম উঠল ২৬ হাজার টাকা! এক প্রবাসী এত দামেই অনলাইনে ইলিশ কিনেছেন। রাজবাড়ি জেলার দৌলতদিয়া সংলগ্ন পদ্মা-যমুনার মোহনায় বৃহস্পতিবার আবদুল হাই হালদার নামে এক মাঝি সকালে অন্যান্য মৎস্যজীবীদের সঙ্গে পদ্মা নদীতে মাছ শিকারে বের হন। বিকালে তাঁদের জালে বড় আকারের তিনটি ইলিশ ধরা পড়ে। আবদুল-সহ তাঁরা সন্ধ্যায় দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় মাছ তিনটি বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসেন। সেখানে মাছ ওজন করে দেখা যায়, তিনটি ইলিশের ওজন ৬ কেজি ৫০০ গ্রাম।

এই পর্যন্ত ঠিক ছিল। কিন্তু তার পরেই অবাক কান্ড। ফেরিঘাটের ব্যবসায়ী আবদুল হাই ৩৮০০ টাকা কেজি দরে ২৪ হাজার ৭০০ টাকা দিয়ে ইলিশ তিনটি কিনে নেন মাছ ব্যবসায়ী মহম্মদ শাহজাহান। এর পর প্রবাসী এক ক্রেতার কাছে মাছ তিনটি তিনি ২৬ হাজার টাকায় বিক্রি করেন। তিনটি পদ্মার ইলিশের জন্য এত টাকা দিতে এতটুকুও কার্পণ্য করেননি প্রবাসী ওই ক্রেতা। শাকিল সোহান মৎস্য আড়তের মালিক শাহজাহান শেখ বলেন, ”পদ্মার ইলিশের ব্যাপক চাহিদা। আমি ইলিশ কিনে আমার ফেসবুকে ইলিশের ছবি পোস্ট করি। এক লন্ডন প্রবাসী আমার সঙ্গে যোগাযোগ করে বগুড়ার আত্মীয়স্বজনের জন্য মাছ তিনটি ৪ হাজার টাকা কেজি দরে ২৬ হাজার টাকায় কিনে নেন।” রাজবাড়ী জেলা মৎস্য আধিকারিক মোস্তফা আল রাজীবের কথায়, ”দুই কেজি ওজনের ইলিশ মাছ সচরাচর দেখা যায় না। বড় ইলিশের দাম বেশি হয়। এখন বড় ইলিশ পদ্মায় আসবে ডিম ছাড়তে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *