বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক:  উত্তর কোরিয়ার একনায়ক প্রেসিডেন্ট ‘যুদ্ধবাজ মানুষ’ – তা ইতিমধ্যে সবাই জেনে গেছে। কয়েকদিন আগেই তিনি দক্ষিণ করিয়াকে পরমানু বোমার হুমকি দিয়েছেন। সেই পরিস্থিতিতে চুপ করে বেসে নেই দক্ষিণ কোরিয়াও।

 

এবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েঅল হুঁশিয়ারি দিলেন, তাঁদের দেশের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ছুড়লে তার ফল ভুগতে হবে কিমের দেশকে। এবং নিজের রাজত্ব খোয়াতে হবে একনায়ককে।

দক্ষিণ কোরিয়ার সেনার প্রতিষ্ঠার বর্ষপূর্তি ছিল মঙ্গলবার। সেখানে রীতিমত মেজাজে ছিলেন সেই দেশের প্রেসিডেন্ট। তিনি ওই অনুষ্ঠানে বলেন, “যদি উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করার চেষ্টা করে তাহলে আমাদের সেনারাও তার যথাযোগ্য ও অপ্রতিরোধ্য জবাব দেবে। এবং সেটাই হবে উত্তর কোরিয়ার শাসন ব্যবস্থার শেষ দিন।” এদিন দক্ষিণ কোরিয়ার তরফে সেদেশের বৃহত্তম ব্যালিস্টিক মিসাইল হাইনমু-৫ প্রদর্শিত হয়। এই ক্ষেপণাস্ত্রের অন্যতম বৈশিষ্ট্য এর আন্ডারগ্রাউন্ড বাঙ্কার ধ্বংস করার ক্ষমতা রয়েছে। পাশাপাশি এফ-১৫কে জেটবাহী একটি মার্কিন বি-১বি হেভি বম্বারও প্রদর্শিত হয় এদিন। মজার বিষয় হলো, উত্তর কোরিয়া রাশিয়ার আশীর্বাদধন্য আর দক্ষিণ কোরিয়ার মাথায় আছে আমেরিকার হাত। তাই যুদ্ধ বাধলে তে যে ভয়ঙ্কর হতে পারে তা জানে বিশ্ববাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *