রবীন্দ্র চর্চায় অভিনব উদ্যোগ জেলা শাসকের

0
75

তারাশঙ্কর গুপ্ত , বাঁকুড়া: ‘রবীর আলোয়’ শীর্ষক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাঁকুড়া জেলাশাসকের বাংলো ‘হিল হাউসে’ রবীন্দ্র চর্চায় অভিনব উদ্যোগ নিল জেলা প্রশাসন। এখানে এবার থেকে সম্পূর্ণ বিনামূল্যে শিশু শিক্ষার্থীরা রাবিন্দ্রীক চর্চার সুযোগ পাবেন। আপাতত সপ্তাহে দু’দিন এই সুযোগ পাওয়া যাবে বলে জেলাপ্রশাসন সূত্রে পাওয়া খবরে জানা গেছে।

সারা জীবনে একবারই বাঁকুড়ায় এসেছিলেন রবীন্দ্রনাথ। 1940 সালের 1 থেকে 3 মার্চ তিনি বাঁকুড়া শহরের হিল হাউসে, বর্তমানে যা জেলাশাসকের বাসস্থান হিসেবে ব্যবহৃত হয় সেখানে ছিলেন। সেই ঐতিহাসিক ঘটনাকে স্মরণে জেলাপ্রশাসন এক গুচ্ছ পদক্ষেপ নিয়েছেন।
‘সংরক্ষিত এলাকা’ হওয়ায় দীর্ঘদিন জেলাশাসকের বাংলো বা হিল হাউসে সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ ছিল। বর্তমান জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এসের উদ্যোগে সেই বিধিনিষেধ কিছুটা হলেও শিথিল হলো বলে অনেকেই মনে করছেন।

হিল হাউসের ভীতরে রবীন্দ্র মূর্তিতে মাল্যদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচণা হয়। ছোটো ছোটো শিশুরা রবীন্দ্র সঙ্গীত ও নৃত্যের মাধ্যমে এদিন কবিগুরুকে স্মরণ করেন। উপস্থিত ছিলেন জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস, তথ্য ও সংস্কৃতি আধিকারীক অরুণাভ মিত্র সহ জেলাপ্রশাসনের আধিকারীকরা।

পরে জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস সাংবাদিকদের বলেন, 1940 সালের মাচে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বাঁকুড়া সফরকালে এই হিল হাউসে তিন দিন ছিলেন। সেই ঘটনার স্মরণে এখানে রবীন্দ্র চর্চার উদ্যোগ নেওয়া হয়েছে।

অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে বাড়ির ছোটৌ ছোটো ছেলেমেয়েরা এখানে বিনামূল্যে রবীন্দ্র সঙ্গীত, রবীন্দ্র নৃত্য চর্চার সুযোগ পাবে। জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের মাধ্যমে যোখাযোগ করে এখানে তারা আসতে পারে জানিয়ে তিনি বলেন, আপাতত সপ্তাহে দু’দিন এই সুযোগ থাকছে বলেও তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here