বালুরঘাটঃ ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহায়তায় বালুরঘাট ঋ নামক একটি পার্ভেডিং থিয়েটার সংস্থার উদ্যোগে মঞ্চস্থ হতে চলেছে আয়াম কথা নাটক।

আসাম, ত্রিপুরা, উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের কুশীলবদের দ্বারা আগামী রবিবার দক্ষিণ দিনাজপুর জেলার সদর তথা নাটকের শহর হিসাবে খ্যাত বালুরঘাটের নাট্যমন্দির মঞ্চে মঞ্চস্থ হতে চলেছে এই আয়াম কথা নামক নাটকটি।

নাটকের শহর বালুরঘাটে ইতিমধ্যেই আয়াম কথা নাটকটি দেখবার জন্য দর্শকদের মধ্যে আগ্রহ এখন তুঙ্গে। আয়াম কথা নাটকটি দেখবার জন্য দর্শকদের আগ্রহমাত্রা আরও ছাপিয়ে গিয়েছে নাটকটির গল্পকে কেন্দ্র করে।

আয়োজক সংস্থা সূত্রে জানা গেছে আয়াম হল একটি জাদু দ্বীপ, যার পত্রপল্লবে বিভিন্ন রঙের ছটা এবং সে দ্বীপে বসবাস করে ঋতুকুলের পাচজন। বর্ষা সেখানে পলাতক যুবক। আরও জানা গেছে নাটকটিতে এক এক জন কুশীলব এক একটি ঋতু হিসাবে অভিনয়ের মাধ্যমে নিজেদেরকে দর্শকদের সামনে তুলে ধরবে। সেই মত দর্শকদের সমক্ষে নিজেদের প্রাণবন্ত অভিনয় তুলে ধরতে আয়াম কথা নাটকটির সঙ্গে যুক্ত ত্রিপুরা, আসাম, উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের কুশীলবরা বীরভূম জেলার থিয়েটার ভিলেজে প্রায় ৩০ দিনের আবাসিক অনুশীলন করেছে। তাই মঞ্চস্থ হওয়ার মাঝে সময় মাত্র একদিন। তাই বালুরঘাট শহরের নাট্যমন্দিরে চলছে আয়াম কথা নাটকটির মঞ্চস্থ করার শেষ মুহূর্তের প্রস্তুতি গুলি।

অনুশীলনের পাশাপাশি জোড়কদমে চলছে নাটকের উপকরন সামগ্রী তৈরীর কাজ। তাতে হাত লাগিয়েছেন বহিরাগত রাজ্য থেকে আসা নাটকের কুশীলবরাও। আসাম থেকে আয়াম কথা নাটকটিতে অভিনয় করতে আসা বাবুল ভুইয়া জানান তিনি মহাভারতের সঞ্জয়ের দিব্যশক্তির মাধ্যমে আগত আশঙ্কাগুলিকে অগ্রিম দর্শন করার অনুরুপ এই নাটকের তরফা চরিত্রে অভিনয় করতে চলেছেন।

অপরদিকে ত্রিপুরা থেকে আসা নাটকের কুশীলব অমরজিৎ সরকার জানান নাটকটির সফল মঞ্চস্থ করার জন্য তারা প্রায় ৩০ দিন ধরে বাড়ীর বাইরে থেকে নাটকের অনুশীলন করেছেন। তিনি বলেন আমাদের লক্ষ্য সৃজনশীলতা। আয়াম কথা নাটকের নির্দেশক এবং সমন্বয়ক সন্মিত্র ভৌমিক বলেন আপাতদৃস্টিতে নাটকটির গল্প রুপকথার গল্প। কিন্তু গভীর দৃস্টিতে দেখতে গেলে প্রকৃতির একটা ভারসাম্য নষ্ট হচ্ছে, আমরা সেই ভারসাম্য রক্ষার চেষ্টা করছি।

আর সেটা হলে ঋতুরা যদি মানুষ হত তাহলে তারা কি করত বা কিভাবে প্রতিক্রিয়া দিত সেই উপস্থাপনা নিয়েই আয়াম কথা নাটকটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here