ভোটের ঝুলি ভরতে এবার নেতাজীর দ্বারস্থ বিজেপি

0
63

নিজস্ব প্রতিনিধি : রামলালা, সর্দার প্যাটেলের পর এবার নেতাজীকেও ভোট প্রচারে নামিয়ে দিল বিজেপি। কিছুদিন আগেই ঢাক-ঢোল পিটিয়ে সর্দার প্যাটেলের মূর্তি উদ্বোধন হয়েছে তাঁরই রাজ্য গুজরাটে। আর এবার নেতাজী সুভাষচন্দ্র বসুকে কেন্দ্র করে এ রাজ্যে একাধিক কর্মসূচি নিতে চলেছে বিজেপি। যার মূল উদ্দেশ্যই হল নেতাজীকে সামনে রেখে বাংলায় নিজেদের ভোট ব্যাঙ্ক বাড়িয়ে নেওয়া।

এ প্রসঙ্গে নেতাজীর ভাইপো তথা রাজ্য বিজেপির সহ-সভাপতি চন্দ্র বসু বলেন, সুভাষচন্দ্র বসুর আদর্শ নয়া প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য কেন্দ্রীয়ভাবে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। মোদী ও অমিত শাহের নির্দেশে দেশজুড়ে নেতাজী ও আজাদ হিন্দ বাহিনীর ভূমিকা সংক্রান্ত একাধিক বিষয়ে প্রচার কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ভোটের আগে নেতাজীকে ঘিরে বিজেপির এই কর্মকান্ডকে মোটেই ভাল চোখে দেখছে না বিরোধীরা। তাদের অভিযোগ, নেতাজীর প্রতি বাংলার মানুষের আবেগকে উস্কে দিয়ে, রাজ্যে পদ্ম ফোটাতে চাইছে বিজেপি। আসলে নেতাজীকেও এখন সর্দার প্যাটেলের মতোই ভোট ধরার কল হিসেবে ব্যবহার করছে তারা।
রাজনীতির কারবারিদের মতে, লোকসভা ভোটের প্রাক্কালে দেশজুড়ে নেতাজী আবেগকে আরও চাঙ্গা করতে চাইছে বিজেপি। নরেন্দ্র মোদী-অমিত শাহরা রীতিমতো পরিকল্পনা করে সুভাষচন্দ্র বসুর আদর্শকে সমকালীন সামাজিক প্রেক্ষাপটে তুলে ধরে রাজনৈতিক ডিভিডেন্ড তুলতে মরিয়া।

নেতাজী কোনও দিনও সাম্প্রদায়িকতাকে সমর্থন করেননি। কিন্তু সেই ‘অসাম্প্রদায়িক’ নেতাজীর নামই এখন ভোট প্রচারে ব্যবহার করে রাজনৈতিক ফায়দা লুঠতে চাইছে ‘সাম্প্রদায়িক’ বিজেপি। যা নিয়ে ক্ষুব্ধ তৃণমূল থেকে শুরু করে অন্যান্য বিরোধী দলগুলিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here