নিজস্ব প্রতিনিধি : শহর নোংরা করলেই এবার দিতে হবে ১ লক্ষ অবধি জরিমানা
তিলোত্তমা কলকাতাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে এবার‌ আরও কড়া পদক্ষেপ নিল রাজ্য। যত্রতত্র জঞ্জাল ফেললে আর রেয়াত নয়।

জরিমানা হবে ১০০ গুণ বেশি। একেবারে ৫ হাজার টাকা। কোনও প্রতিষ্ঠানের ক্ষেত্রে সেই জরিমানার পরিমাণ ধার্য হবে ১ লক্ষ টাকা। বৃহস্পতিবার বিধানসভায় পুর আইনে এমনই সংশোধনী আনল রাজ্য সরকার।

রাস্তাঘাট নোংরা করা নিয়ে একাধিকবার নানা অভিযোগ এসেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। নানা উদ্যোগ নিয়েও শহরবাসী বা ভিনরাজ্য থেকে আসা বহু মানুষকে সচেতন করা যাচ্ছিল না। এমনকি গত ৫ নভেম্বর দক্ষিণেশ্বরে বিশ্বমানের স্কাইওয়াক উদ্বোধনের পরদিনই দেখা যায় পিক ফেলে নোংরা করা হয়েছে। একই ছবি দেখা গিয়েছে নিউটাউনে বিশ্ববাংলার নতুন সুদৃশ্য গেটেও।

ফলে খবর পাওয়া মাত্রই প্রচণ্ড ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী। নাগরিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মঙ্গলবার তিনি নবান্নে একটি উচ্চপর্যায়ের বৈঠকও করেন। সেখানে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, রাস্তাঘাট, অফিস-কাছারি নোংরা করলে অভিযুক্তকে তা পরিষ্কার করতে হবে। নয়তো হবে মোটা টাকা জরিমানা। মুখ্যসচিব মলয় দে’র নেতৃত্বে একটি কমিটিও তৈরি করে দেন। তারই প্রেক্ষিতে জঞ্জাল সাফাই করতে আইনে সংশোধনী আনা হল বৃহস্পতিবার।

গতকাল কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন আইনের ৩৩৮ নম্বর ধারায় সংশোধনী এনে জরিমানার পরিমাণ ১০০ গুণ বাড়িয়ে দেওয়া হল। বাড়ি থেকে অনেকেই রাস্তায় জঞ্জাল ফেলে দেন, গাড়ি থেকে যেতে যেতেও অনেকে নোংরা ফেলেন।

যত্রতত্র নোংরা ফেলার এই প্রবণতা ঠেকাতেই আইনে সংশোধনী আনতে হয়েছে বলে জানান পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি আরও জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশে আগামী মঙ্গলবার রাজ্যের বাকি সব পুরসভা ও কর্পোরেশনের জন্য এই আইন প্রণয়ন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here