কোচবিহার 22 নভেম্বর: গোসানিমারি রাজপাট এলাকায় মাটির নিচ থেকে উঠে আসা প্রাচীন জিনিস পর্যবেক্ষণে এল আর্কোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার একটি দল। বৃহস্পতিবার দুপুরে কলকাতা সার্কেলের অ্যাসিস্ট্যান্ট সুপারিনটেনডেন্ট প্রত্নতত্ত্ববিদ ডক্টর সুনীল কুমার ঝা এর নেতৃত্বে একটি দল গোসানিমারি সংশ্লিষ্ট এলাকা পর্যবেক্ষণ করে।

পাশাপাশি তিনি গোসানিমারি রাজপাট ও গোসানিমারি ভাস্কর্য চালা পরিদর্শনে জান। এদিন কোচবিহার জেলা বিচারপ্রতি।
গোসানিমারি সংশ্লিষ্ট এলাকা পরিদর্শনে আসেন।
পর্যবেক্ষণ করে প্রত্নতত্ত্ববিদ ডক্টর সুনীল কুমার ঝা বলেন, মাটির নিচ থেকে উঠে আসা বস্তুগুলি দেখে মনে হচ্ছে অষ্টম থেকে দ্বাদশ শতাব্দী সময়কালের। এখনো পর্যন্ত যে জিনিস গুলো উঠে এসেছে সেগুলো মূলত পোড়ামাটি ও পাথরের তৈরি।

প্রত্নতত্ত্ববিদ এর অনুমান, যেই জায়গা থেকে জিনিস গুলো উঠে আসছে সেই জায়গাটি দেখলে ভালো করে বোঝা যায় জিনিসগুলি খুব সুন্দর করে সাজিয়ে রাখা হয়েছিল। তিনি বলেন, জায়গাটি থেকে শিবলিঙ্গের কিছু সামগ্রী বিভিন্ন মাপের থালা, বাটি ও লিখন জাতীয় কিছু জিনিস পাওয়া গেছে। যেগুলি থেকে অনুমান করা হচ্ছে জায়গাটি হয়তো পাথরের জিনিস তৈরীর কোন কারিগরের বা শিল্পীর জায়গা ছিল।

পাশাপাশি গোসানিমারি র জিনিস যাতে গোসানি বাড়িতেই থাকে সে বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে তিনি জানাবেন বলে আশ্বাস দেন। এমনকি গোসানিমারি এলাকায় ভারতীয় পুরাতত্ত্ব সংস্থা বা আর্কো লজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া যাতে পুনরায় খননকার্য শুরু করে সে বিষয়ে ও উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানোর কথা তিনি উল্লেখ করেন। বিভিন্ন এলাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here