ত্রিস্তরীয় নিরাপত্তার চাদরে মোড়া গণনা কেন্দ্র থেকে ফল প্রকাশে বিলম্বের ইঙ্গিত

0
18

মদনমোহন সামন্ত, কলকাতা  : সপ্তদশ লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফা ভোটগ্রহণ হয়ে গিয়েছে রবিবার ১৯ মে। আগামী বৃহস্পতিবার ২৩ মে ভোট গণনা করার দিন। রাজ্যে মোট গণনাকেন্দ্র এবার ৫৮টি । মোট গণনাকর্মী থাকবেন ২৫ হাজার । বেনজির ভাবে মোট ১৫৫ জন কাউন্টিং অবজার্ভার নিয়োগ করা হচ্ছে। নিরাপত্তার জন্য থাকছে মোট ৮২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।গণনাকেন্দ্র থেকে ১০০ মিটার পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা।

সাধারণত প্রতি কেন্দ্রে ১৯ থেকে ২০ রাউন্ড গণনা হয়ে থাকে। কিন্তু এবার ভোটার সংখ্যা বেশি হওয়ায়, ঝাড়গ্রাম ও দক্ষিণ কলকাতা কেন্দ্রে ২৫ রাউন্ড গণনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । ভোটগণনার আগে এবারে ইভিএম নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। যা গড়িয়েছে শীর্ষ আদালত পর্যন্ত । তৃণমূল কংগ্রেস সহ ২২টি দল মঙ্গলবার দিল্লিতে মুখ্য নির্বাচন কমিশনারকে ইভিএম নিয়ে তাদের উদ্বেগ জানিয়েছে। কমিশন বিশেষ আলোচনার আয়োজন করে তাদের আশ্বস্ত করার চেষ্টা করেছে। তাছাড়া নিরাপত্তা নিয়ে সাবধানী কমিশনও। স্ট্রংরুম এবং তার পাশেই থাকা গণনাকেন্দ্রগুলির নিরাপত্তা ব্যবস্থা, গণনার দিন বিশেষ ব্যবস্থা, স্ট্রংরুমের নিরাপত্তা নিয়েও বিশেষ ব্যবস্থা নিচ্ছে কমিশন। গণনাকেন্দ্রে থাকবে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা। প্রথম স্তরে নিরাপত্তার দায়িত্বে থাকবে স্থানীয় থানার পুলিশ। পরিচয়পত্র দেখিয়ে ঢুকতে হবে গণনাকেন্দ্রে। প্রথম স্তর থেকে একশো মিটার দূরে করা হবে নিরাপত্তার দ্বিতীয় স্তর। সেখানে নিরাপত্তার দায়িত্বে থাকবে রাজ্যের সশস্ত্র পুলিশ। থাকবে মেটাল ডিটেকটর। তৃতীয় ও সর্বশেষ স্তরে নিরাপত্তার দায়িত্ব অর্পণ করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর উপর। নিরাপত্তার তৃতীয় স্তর পেরিয়ে তবে গণনাকেন্দ্রে প্রবেশের ছাড়পত্র মিলবে।

ভোটগণনার ব্যবস্থা যেভাবে করা হয়েছে তাতে সকাল ৬.৩০এ পর্যবেক্ষক, রিটার্নিং অফিসার এবং প্রার্থীর উপস্থিতিতে স্ট্রংরুম খোলা হবে। সকাল ৮ টায় পোস্টাল ব্যালট দিয়ে ভোটগণনা শুরু হওয়ার পর হবে সার্ভিস ভোটারদের ভোটগণনা। তার পরের পর্যায়ে ইভিএমের ভোটগণনা শুরু করা হবে। ইভিএমের ভোটগণনার পর ভিভিপ্যাট স্লিপ গুণে মেলানো হবে। ভিভিপ্যাট স্লিপ গণনার জন্য বিধানসভা পিছু পাঁচটি করে বুথ লটারির মাধ্যমে বেছে নেওয়া হবে । ইভিএম এবং ভিভিপ্যাট গণনা সম্পূর্ণ হলে তবে চূড়ান্ত ফল পাওয়া যাবে। ফলে চূড়ান্ত ফল পেতে এবারে কিছুটা দেরি হবেই।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here