বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

অবশেষে যবনিকা পতন। আরজেডি-জেডিইউ জোট সরকারের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ কুমার। নিজেই পদত্যাগের কথা ঘোষণা করেন। সঙ্গে সঙ্গে তাঁকে ফোন করেন প্রধানমন্ত্রী মোদী। নীতীশ কুমারকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

আজই বিকেল চারটে নাগাদ এনডিএ জোটের নতুন মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন নীতীশ কুমার। ইতিমধ্যেই রাজ্যপালের কাছে সরকার গড়ার প্রস্তাব জানাতে চলেছেন তিনি। জানা গিয়েছেন বিকেল ৩টে নাগাদ বিহারের পাটনায় পৌঁছে যাবেন জেপি নাড্ডা। তাঁর উপস্থিতিতেই জেডিইউ-বিজেপি জোটের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন নীতীশ কুমার।

এদিকে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েই ইন্ডিয়া জোট নিয়ে মুখ খুলেছেন নীতীশ। তিনি বলেছেন ইন্ডিয়া ব্লক কিছু করতে পারবে না। এক কথায় ইন্ডিয়া ব্লকের ক্ষমতা নেই মোদী সরকারের বিরুদ্ধে লড়াই করার। তিনি বলেছেন মহাজোট শেষ হয়ে গিয়েছে। সকলের কথা এবং পরামর্শ শোনার পরেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। ইন্ডিয়া জোটের অবস্থা একেবারেই ভাল নয়।

লোকসভা ভোটের মাত্র কয়েক মাস বাকি। তার আগে ইন্ডিয়া জোট থেকে নিজেকে সরিয়ে িনয়ে ফের এনডিএ জোটে সামিল হয়েছেন নীতীশ কুমার। একদিকে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের আসন বণ্টন নিয়ে জোটের সঙ্গে মনোমালিন্য। তার জেরে সরাসরি একক লড়াইয়ে যাওয়ার কথা ঘোষণা করেছেন। অন্যদিকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও একক ভাবে লোকসভা ভোটে লড়াইয়ের কথা জানিয়েছেন। তারপরেই বড় ধাক্কা দিলেন নীতীশ কুমার।

এদিকে নীতীশের পদত্যাগের পরেই তাঁকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নীতীশ কুমারকে শুভেচ্ছা জানিয়েছে মোদী। প্রসঙ্গত উল্লেখ্য বরাবরই এনডিএ জোটের সঙ্গে ছিলেন নীতীশ কুমার। কিন্তু মাঝে বেশ কয়েকবার পাল্টি খেয়ে আরজেডির হাত ধরেছিলেন তিনি। কিন্তু একেবারে মোক্ষম সময়ে আরজেডির হাত ছেড়ে বিজেপিতে সামিল হয়েছিলেন নীতীশ কুমার। এবারও তাই করলেন। লোকসভা ভোটের কয়েক মাস আগে িনজের অবস্থান বদল করে যোগ দিলে ইন্ডিয়া জোটে।

আজ বিকেল ৪টের সময় এনডিএ জোটের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন তিনি। আবারও বিহারে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়বেন নীতীশ কুমার। পুরোটাই রাজনৈতিক স্বার্থে সেটা আর বলার অপেক্ষা রাখে না। নিজেকে মুখ্যমন্ত্রী পদে রাখতে যেকোনও কৌশল যে তিনি নিতে রাজি সেটা স্পষ্ট করে দিয়েছেন নীতীশ কুমার। সেকারণে একাধিকবার তিনি জোট বদল করেছেন। কখনও আরজেডি তো কখনও বিজেপি। মহাজোটের ভবিষ্যত টালমাটাল আন্দাজ করেই িনজের গদি বাঁচাতে সেই বিজেপির সঙ্গে হাত মিলিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *