জেলের বিচারাধীন বন্দিরা মঞ্চ মাতালেন শিল্পীর ভূমিকায়

0
42

অতনু গোস্বামী, নদীয়াঃ- সামাজিক অপরাধের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার হওয়ার পর আজ তারা আইনের চোখে সংশোধনাগারের চার দেওয়ালের মাঝখানে বিচারাধীন বন্দী। কেউ বা চুরি-ডাকাতির দায়ে আবার কেউ মানুষ খুনের মতো নৃশংস অপরাধে নর দানব রুপের নিদর্শন ।

অপরাধ দুনিয়ার অন্ধকার জীবনের সাক্ষী এই বন্দীদের কঠোর হৃদয়ের মধ্যেও যে শিল্পী সত্তা বাস করতে পারে তার প্রমাণস্বরূপ রবিবার সন্ধ্যায় নদীয়ার শান্তিপুরে পাবলিক লাইব্রেরী মঞ্চে সংশোধনাগারের বন্দীদের দ্বারা অভিনীত রবি ঠাকুরের বাল্মিকী প্রতিভা নৃত্যানুষ্ঠান।

এইদিন শান্তিপুরের পূর্ণিমা মিলনী সংঘ নামে একটি সংগঠনের আয়োজিত ও অলকানন্দা রায়ের পরিচালিত রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত বাল্মিকী প্রতিভা নৃত্যনাট্যের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আলিপুর ও প্রেসিডেন্সি সংশোধনাগারের প্রায় ৪০ জন বিচারাধীন বন্দী। এই সন্ধ্যা অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ সরকারের কারা মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস এর উপস্থিতিতে ও বন্দীদের অভিনয়ের পারদর্শীকতায় অভিভূত হয়ে যান অনুষ্ঠানে উপস্থিত উৎসাহী দর্শকবৃন্দ।

এই দিন সন্ধ্যায় নৃত্যানুষ্ঠানের পূর্বভাগে মঞ্চে প্রদর্শিত করা হয় কারা মন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের পরিচালিত শহীদ বসন্ত বিশ্বাসের জীবন সংগ্রামের চলচ্চিত্র।

সমাজের চোখে অপরাধী এই বন্দিরা পূর্বে নিজেদের কৃতকর্মের অভিশাপকে দূরে সরিয়ে সামাজিক প্রেক্ষাপটের স্বাভাবিক জীবন মূল ধারায় একজন অপরাধী থেকে শিল্পীর ভূমিকায় নিজেদের তুলে ধরতে পেরে স্বাভাবিকভাবেই আনন্দিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here