চলে গেলেন বিজ্ঞাপন জগতের ‘গডফাদার’ অ্যালেক পদমসি

0
60

নিজস্ব প্রতিনিধি :  চলে গেলেন ভারতীয় বিজ্ঞাপন জগতের ‘গডফাদার’ এবং প্রবাদপ্রতিম নাট্যব্যক্তিত্ব অ্যালেক পদমসি। আজ মুম্বাইয়ের এক হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। ১৯২৮ সালে গুজরাটের এক খোজা মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

অ্যালেক পদমসি মানেই লিরিল গার্ল বা চেরি ব্লসম শু পলিশের চার্লি চ্যাপলিন অ্যাড। একইসঙ্গে ডিটারজেন্টের সেই ললিতাজি ক্যাম্পেন, হামারা বাজাজের মতো মনছোঁয়া সব বিজ্ঞাপনও তাঁরই তৈরি। যে আমুলের বিজ্ঞাপন আজও সাড়া ফেলে গোটা দেশে, সেই আমুলের বিজ্ঞাপনে সমসাময়িক বিষয় ব্যবহার করা শুরু করেছিলেন তিনিই।

এমনকি ‘আটারলি বাটারলি ডিলিশাস আমুল’ শব্দবন্ধটি তাঁরই তৈরি। তাঁরই হাতে তৈরি বিজ্ঞাপন সংস্থা লিন্টাস বোম্বে।
এককথায় ভারতীয় বিজ্ঞাপন জগতের প্রাণপুরুষ ছিলেন অ্যালেক। অবশ্য শুধু বিজ্ঞাপন বললে ভুল হবে, নাটক এবং সিনেমার জগতেও নিজের ছাপ রেখেছিলেন এই খ্যাতনামা অ্যাড গুরু। ১৯৮২ সালের ঐতিহাসিক পটভূমিকায় তৈরি সিনেমা ‘গান্ধী’তে মহম্মদ আলি জিন্নার ভূমিকায় তাঁর অসামান্য অভিনয় নিয়ে আজও চর্চা চলে। শিল্প ও সংস্কৃতি জগতে তাঁর অবদানের জন্য ২০০০ সালে তাঁকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে ভারত সরকার।

২০১২ সালে সঙ্গীত নাটক অ্যাকাডেমির ‘টেগোর রত্ন’ পুরস্কারও পেয়েছিলেন অ্যালেক। এদিন তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এছাড়াও তাঁর মৃত্যু সংবাদ পেয়ে শোকের ছায়া নেমে এসেছে বিজ্ঞাপন জগত থেকে শুরু করে গোটা বলিউডেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here