সে এখন গ্রামের সকলের প্রিয় পাত্র

0
64

নিজস্ব প্রতিনিধি :বয়স ৫ বছর ৭ মাস। ঢাকের বাজনার বিভিন্ন বোল সকলের মন জয় করে নিয়েছে। সে এখন গ্রামের সকলের প্রিয় পাত্র।

গ্রামের অঙ্গনওয়াড়ি কেন্দ্রে নিত্য যাতায়াত এর ফলে পড়াশোনায় হাতেখড়ি। বয়স না হওয়ার কারণে এখনও স্কুলের খাতায় তার নাম নথিভুক্ত হয়নি। ঢাকের বাজনার সাথে পড়াশোনায় মনোযোগী ,ছোটবেলা থেকেই বাজনার দিকে ওর একটা ঝোঁক।

হাতের কাছে থালা ঘটি-বাটি যাই পেত সেটা ধরে বাজাতে শুরু করত। তাই ওর বাজনার আগ্রহ দেখে গ্রামের মেলা থেকে একটি ঢাক কিনে দেই। তখন তার বয়স মাত্র দু’বছর সবে হাঁটতে শুরু করেছে। মেলা থেকে কিনে দেওয়ার ঢাকটি ছিল তার নিত্যসঙ্গী, ওটাই ছিল তার ধ্যান-জ্ঞান। গ্রামের রাস্তা দিয়ে কোন ব্যান্ড পার্টি কিংবা বিসর্জন যেকোনো ধরনের বাজনা শুনতে পেলে বাড়িতে বসে সেই বোলেই মেলা থেকে কিনে দেয়া ডাকটি সুন্দর পরিষ্কারভাবে বোল তুলে বাজায়।

ও কোনদিন কারো কাছে প্রশিক্ষণ নেয়নি।তবে হ্যাঁ ধর্মদার বহিরগাছিতে আমার বাবার বাড়ির পেশা ঢাক বাজানো, হয়তো জিনগত কারণে ওর দাদুর বাড়ির সমস্ত গুণ ওর মধ্যে আছে।

যেহেতু আমার বাবার বাড়ি ঢাক তৈরীর ব্যবসা রয়েছে তাই এ বাজনার কথা শুনে আমার বাবা তার নাতি কুশল কে একটি ঢাক বানিয়ে দেন। সময় পেলেই ঢাক বাজিয়ে বিভিন্ন ধরনের বোল তোলে কুশাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here