সবরীমালা-রায় পুনর্বিবেচনা করতে রাজি সুপ্রিম কোর্ট, শুনানি ২২ জানুয়ারি

0
31

সবরীমালায় রজস্বলা মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত মামলায় রায় পুনর্বিবেচনা করতে রাজি হল সুপ্রিম কোর্ট। আগামী ২২ জানুয়ারি ওই রায় পুনর্বিবেচনার দাবিতে দাখিল ৪৯টি আবেদনের শুনানি করবে সর্বোচ্চ আদালত।

গত সেপ্টেম্বরে শবরীমালা মন্দিরে মহিলাদের ঢোকার নিষেধাজ্ঞার বিরুদ্ধে রায় দেয় দেশের শীর্ষ আদালত। বিচারপতিরা বলেছিলেন, নিষেধাজ্ঞাকে ধর্মীয় আচার বলে মেনে নেওয়া যায় না। এই ধরনের নিষেধাজ্ঞা প্রায় অস্পৃশ্যতার শামিল। এই রায়ের পর পরিস্থিতি অস্বাভাবিক রকম উত্তপ্ত হয়ে ওঠে। একাধিক মহিলা মন্দিরের গর্ভগৃহে প্রবেশের চেষ্টা করে বাধা পান। এই সময়েই শীর্ষ আদালতের রায় পুনর্বিবেচনা করার জন্য ৪৯ টি আর্জি জমা পড়ে সুপ্রিম কোর্টে। আজ মঙ্গলবার নিজের রায়ই পুনর্বিবেচনা করে দেখতে রাজি হল সুপ্রিম কোর্ট। এই সম্পর্কে যে আবেদনগুলি জমা পড়েছে, তার ওপরে শুনানি হবে আগামী ২২ জানুয়ারি।

প্রসঙ্গত, শবরীমালা মন্দির বছরে মাত্র ১২৭ দিন খোলা থাকে। সুপ্রিম কোর্টের রায়ের পর অন্তত এক ডজন মহিলা মন্দিরে প্রবেশের চেষ্টা করেছেন। পুলিশ তাঁদের পাহারা দিয়ে মন্দিরে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে। কিন্তু তাঁদের বেশিরভাগই মন্দিরের কাছেই পৌঁছতে পারেননি। ৮০০ বছরের পুরানো ওই মন্দিরের দেখভাল করে ত্রিবাঙ্কুর দেবস্থানম বোর্ড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here