দক্ষিণ দিনাজপুর জেলায়, আগ্রা গ্রামের সারে সাত হাত কালী মা

0
39

দেশ ভাগের যন্ত্রনা মানুষকে স্থানচ্যুত করলেও হৃদয় থেকে বিচ্যুত করতে পারেনি দেবী মাহাত্ম্যকে। তার প্রকৃষ্ঠ উদাহরণ দক্ষিণ দিনাজপুর জেলায়, আগ্রা গ্রামের সারে সাত হাত কালী মা। আজো স্বমহিমায় পুজিত হয়ে আসছেন জাগ্রত এই মা কালী।

তবে তফাৎটা শুধু এপার বাংলা আর ওপার বাংলার। স্থানীয় সূএে জানাগিয়েছে, তদানিন্তন পশ্চিম পাকিস্তান থেকে গোটা একটি গ্রাম জন্মভিটাচ্যুত হলেও ফেলে আসতে পারেনি গ্রামের অধিষ্ঠাত্রী দেবীকে। সঙ্গে করে আনেন দেবীর আসনের মাটি। বাংলার ১৩৫৬ সনে আগ্রা গ্রামে পুনরায় প্রতিষ্ঠিত করাহোয় মা কালী স্থান। সেই পাকিস্তান থেকেই পুজিত হয়ে আসছেন ২ নং পাঞ্জুলের আগ্রা গ্রামের সারে সাত হাত মা কালি। দেশ ভাগ এই কালীর স্থানান্তর ঘটার ফলে জানা যায় না শতবর্ষেরও অধিক পুরোনো এই কালির পুজো শুরুর সঠিক সময়।

গ্রাম বাসীরা জানান বৈষ্ণব মতে পুজিত এই দেবী এইপার বাংলাতে এসেও সমান জাগ্রত। এই কালি পুজো উপলক্ষ্যে গ্রামে বসে সাত দিন ব্যাপি মেলা। চলে যাত্রা পালার আসর। দুরদুরান্ত থেকে ভক্তরা দেবীর আশীর্বাদ নিতে গ্রামে ভিড় জমান।

দেশ ভাগ এই কালি মাতার পুজোর স্থানের বদল ঘটালেও এই দেবীর মাহাত্ম্য কমাতে পারেনি একবিন্দুও। এলাকা বাসী সঞ্জিত সরকার জানান গতবছর স্থানীয় পান চাষিদের পান চাষের বিশাল ক্ষতির মুখে পড়েন মায়ের আরাধনায় আস্তে আস্তে সব স্বাভাবিক হয়। এবছর এলাকার পানের বড়জ গুলি বেশ ভরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here