আর জোট নয় # এবার একলা লড়ার ভাবনা কংগ্রেসের # মুম্বই কংগ্রেস জানিয়ে দিল, বাণিজ্যনগরী  মুম্বইতে শিবসেনার সঙ্গে কোনও জোট নয় # আসন্ন বৃহন্মুম্বই পুরনিগম ভোটে কংগ্রেস একলা লড়তে চায় # চুড়ান্ত সিদ্ধান্ত নেবে কংগ্রেস হাইকম্যান্ড

0
20

নিজস্ব সংবাদদাতা #  আর জোট নয়। এবার একলা লড়ার ভাবনা কংগ্রেসের। বৃহস্পতিবার  কংগ্রেস জানিয়ে দিয়েছে, বাণিজ্যনগরীতে  মুম্বই শিবসেনার সঙ্গে কোনও জোট নয়। আসন্ন বৃহন্মুম্বই পুরনিগমের  নির্বাচনে কংগ্রেস একলা লড়াই করতে প্রস্তুত। তবে, চুড়ান্ত সিদ্ধান্ত নেবে কংগ্রেস হাই কম্যান্ড।

বছরখানেক আগে বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে হিন্দুত্ববাদী শক্তি শিব সেনার সঙ্গে জোট করে কংগ্রেস-এনসিপি।

মহারাষ্ট্রে গঠিত হয় মহা বিকাশ আগাড়ি।

মুখ্যমন্ত্রী হন উদ্ধব ঠাকরে।

উদ্ধব ঠাকরে বেশ বুদ্ধিমত্তার সঙ্গেই হিন্দুত্ববাদ থেকে নিজের দলকে কিছুটা হলেও দূরে সরিয়ে রেখেছিলেন। কিন্তু আশঙ্কা ছিলই।   বৃহন্মুম্বই পুরনিগমের নির্বাচনের আগে তেমনটাই ইঙ্গিত মিলল।

মুম্বই কংগ্রেসের  প্রভাবশালী নেতা রবি রাজা সাফ জানিয়ে দিলেন, আসন্ন বৃহন্মুম্বই পুরনিগমের নির্বাচনে শিব সেনার সঙ্গে জোট চান না তাঁরা। মুম্বইয়ের প্রতিটি ওয়ার্ডে কংগ্রেসের সংঠন শক্তিশালী। তাই একলা চলার পক্ষে কংগ্রেস। আসলে, বৃহন্মুম্বই পুরনিগমে দীর্ঘদিন ধরে ক্ষমতায় আছে শিব সেনা। এবং সেটা বিজেপির সঙ্গে জোট গঠন করে। ২০১৭ নির্বাচনের আগে পর্যন্ত মূল লড়াই ছিল শিব সেনা-বিজেপি জোট বনাম কংগ্রেস-এনসিপি জোট। মুম্বই শহরে এনসিপি বা বিজেপির তেমন প্রভাব না থাকায় আসল লড়াইটা অবশ্য শিব সেনা এবং কংগ্রেসের মধ্যে হত। কিন্তু ২০১৭ সালে চার দলই আলাদা আলাদাভাবে লড়াই করে। আর তাতে মূল লড়াই হয় বিজেপি-শিব সেনার মধ্যে। কংগ্রেস পরিণত হয় তৃতীয় শক্তিতে।

গত নির্বাচনে ২২৭ আসনের বৃহন্মুম্বই পুরনিগমে শিব সেনা পায় ৮৬ আসন, বিজেপি পায় ৮২ আসন, কংগ্রেস পায় মাত্র ৩০ আসন এবং এনসিপি পায় ৯ আসন।

পরে মহারাষ্ট্র নবনির্মাণ সেনার ৬ কাউন্সিলর শিব সেনায় যোগ দেন।

স্বাভাবিকভাবেই দীর্ঘদিনের বিরোধী দুই শক্তি জোট করে লড়লে আসন রফায় সমস্যা হবে।

কংগ্রেস চাইছে, মুম্বই শহরে ফের নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে। আর সেকারণেই এই একলা চলার ভাবনা।

যদিও, চুড়ান্ত সিদ্ধান হাই কম্যান্ডের উপরই ছেড়েছেন মুম্বইয়ের নেতারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here